সর্বাত্মক লকডাউনে যাদের চলাফেরায় কোনো বিধিনিষেধ নেই

কোভিড-১৯ সংক্রমণের ঊর্দ্বগতি রোধে সরকার সারাদেশে সর্বাত্মক লকডাউন ঘোষণা করেছে। আগামীকাল বৃহস্পতিবার সকাল ৬ টা থেকে ৭ দিনের কঠোর বিধিনিষেধ শুরু হতে যাচ্ছে। জরুরি প্রয়োজন ছাড়া এই সময়ে বাইরে বের হলে ভোগ করতে হবে জেল-জরিমানা।

এ সময় জরুরিসেবা দেয়া দফতর-সংস্থা ছাড়া বন্ধ থাকবে সরকারি-বেসরকারি অফিস, যন্ত্রচালিত যানবাহন, শপিংমল-দোকানপাট। কিছু জরুরিসেবাসহ গণমাধ্যম এ বিধিনিষেধের আওতাবহির্ভূত থাকবে। বুধবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, জরুরি অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহের কর্মচারী ও যানবাহন প্রাতিষ্ঠানিক পরিচয়পত্র (আইডি কার্ড) প্রদর্শন সাপেক্ষে যাতায়াত করতে পারবেন।

প্রজ্ঞাপন অনুসারে যারা চলাচল করতে পারবেন তারা হলেন-

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং জরুরি পরিসেবা, যেমন- কৃষি পণ্য ও উপকরণ (সার, বীজ, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি ইত্যাদি), খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহন, ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, কোভিড-১৯ টিকা প্রদান, রাজস্ব আদায় সম্পর্কিত কার্যাবলি, বিদ্যুৎ, পানি, গ্যাস/জ্বালানি, ফায়ার সার্ভিস, টেলিফোন ও ইন্টারনেট (সরকারি-বেসরকারি), গণমাধ্যম, বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাকসেবা, ব্যাংক, ফার্মেসি ও ফার্মাসিউটিক্যালসসহ অন্যান্য জরুরি অত্যাবশ্যকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহের কর্মচারী ও যানবাহন।

এর আগে উদ্বেগজনক হারে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ২৮ জুন থেকে তিন দিনের সীমিত বিধিনিষেধ দেয় সরকার। সেই বিধিনিষেধের মেয়াদ শেষ হবে আগামীকাল বৃহস্পতিবার সকাল ৬টায়।

কঠোর বিধিনিষেধ শুরু হচ্ছে আগামীকাল বৃহস্পতিবার থেকে। আজ সেই প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

Scroll to Top