ঈদগাঁও, ডাসার ও মধ্যনগর থানাকে উপজেলা হিসেবে স্বীকৃতি

সরকার ৩টি থানাকে উপজেলা হিসেবে স্বীকৃতি দিয়েছে। সেগুলো হলো কক্সবাজার সদরের ঈদগাঁও, মাদারীপুরের কালকিনি উপজেলার ডাসার এবং সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার মধ্যনগর থানা। নতুন এই তিনটিসহ দেশে মোট উপজেলা ৪৯৫টিতে দাঁড়াল। গতকাল সোমবার প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় তিন উপজেলার অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে সভায় সভাপতিত্ব করেন।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বৈঠক শেষে সাংবাদিকদের জানান, নিকার বৈঠকে কক্সবাজারের সদরের ঈদগাঁও, মাদারীপুরের কালকিনি উপজেলার

ডাসার এবং সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার মধ্যনগর থানাকে স্বীকৃতি দেওয়া হয়েছে উপজেলা হিসেবে। এ ছাড়া এলাকাবাসীর দাবিতে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলাকে শান্তিগঞ্জ নামকরণ করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, “এলাকার লোকজনের অসুবিধা হচ্ছিল মূল উপজেলা থেকে দুর্গম এলাকায় এসব থানা হওয়ায়। এসব থানাকে উপজেলা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। এ তিনটি আগে থেকে থানা ছিল। উপজেলা হতে যে ক্রাইটেরিয়া রয়েছে এগুলো পুরোপুরি পূরণ করে না, কিন্তু তিনটিই রিমোট এরিয়া। এ জন্য নিকার এগ্রি করেছে। একই সঙ্গে নিকার নির্দেশনা দিয়েছে এর পর থেকে ক্রাইটেরিয়া ফুলফিল না করলে যেন প্রস্তাব না আনা হয়।”