এডিস মশার উৎপত্তিস্থলের তথ্যবহুল ছবি দিলে মিলবে পুরস্কার

এডিস মশা নিধনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম আগামী শনিবার সকাল ১০টা ১০ মিনিট পরিবেশ পরিচ্ছন্ন রাখার মাধ্যমে সবাইকে স্বতঃস্ফূর্তভাবে নিজেই নিজের ঘরবাড়ি পরিষ্কার করার আহ্বান জানিয়েছেন।

আজ বুধবার (২৭ জুলাই) সকালে মোহাম্মদপুরের তাজমহল রোড এলাকায় এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে ১০ দিনব্যাপী মশকনিধনে চিরুনি অভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ডিএনসিসি মেয়র এ কথা বলেন।

ডিএনসিসি মেয়র বলেন, বর্তমান করোনা পরিস্থিতিতে যাতে ডেঙ্গু ও চিকুনগুনিয়ায় কারও মৃত্যু না হয়, সেজন্য ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১০টি অঞ্চলের ৫৪টি ওয়ার্ডে একযোগে ২৭ জুলাই থেকে ৭ই আগস্ট পর্যন্ত শুক্রবার ব্যতীত ১০ দিনব্যাপী মশকনিধনে চিরুনি অভিযান শুরু হয়েছে।

মেয়র আতিকুল ইসলাম বলেন, প্রত্যেককে সচেতন নাগরিক হিসেবে দায়িত্ববান হয়ে নিজেদের ঘরবাড়ি ও আশপাশের পরিবেশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার মাধ্যমে এডিস মশার বংশ বিস্তারকে রোধ করতে হবে। নিজেদের বাসাবাড়িতে ফুলের টব, ছাদ কিংবা অন্য কিছুতে যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে সে বিষয়ে খেয়াল রাখতে হবে।

মেয়র আরো বলেন, সরকারি কিংবা বেসরকারি যেকোনো ভবনে এডিসের লার্ভা পাওয়া গেলেই মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা আদায়সহ প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

মেয়র আতিকুল ইসলাম বলেন, ডিএনসিসির বিভিন্ন এলাকার সাত শতাধিক স্বেচ্ছাসেবকের মধ্যে যিনি এডিস মশার উৎপত্তিস্থল সম্পর্কে সবচেয়ে বেশি তথ্যবহুল ছবি সরবরাহ করতে পারবেন তাকে পুরস্কৃত করা হবে। নাগরিক সেবায় ‘সবার ঢাকা’ মোবাইল অ্যাপ, জরুরি সেবায় ৩৩৩ নম্বর এবং ডিএনসিসির ০৯৬০২২২২৩৩৩ ও ০৯৬০২২২২৩৩৪ নম্বর হটলাইনও চালু রয়েছে। নগরবাসীর জন্য ডিএনসিসির ৪৪টি নগর স্বাস্থ্যকেন্দ্রেই ডেঙ্গু রোগের ফ্রি পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে।

নগরবাসীর মাঝে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়াবিরোধী বিভিন্ন ব্যানার ও ফেস্টুনে সুসজ্জিত খোলা ট্রাকে করে তিনি মোহাম্মদপুরের বিভিন্ন এলাকা সরেজমিনে পরিদর্শন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান, অভিনেতা মোশারফ করিম প্রমুখ উপস্থিত ছিলেন।