এসএমএস নিশ্চায়ন ছাড়াই অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ দেয়া হবে

অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নেয়ার অনেকদিন পরেও যারা দ্বিতীয় ডোজের জন্য এসএমএস পাননি, তাদের জন্য স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সেন্টার (এমএসআই) বিভাগ একটি জরুরি ঘোষণায় বলেছে, নিকটস্থ কেন্দ্রে যোগাযোগ করে তারা টিকার দ্বিতীয় ডোজ নিতে পারবে। এজন্য তাদের এসএমএস নিশ্চায়ন প্রয়োজন হবে না।

আজ সোমবার (২৩ আগস্ট) স্বাস্থ্য অধিদফতর থেকে প্রচারিত ওই ঘোষণায় অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের প্রথম ডোজ নেয়ার অনেকদিন পরেও যারা দ্বিতীয় ডোজের জন্য এসএমএস পাননি তাদের দ্রুত দ্বিতীয় ডোজ নেয়ার পরামর্শ দেয়া হয়।

এর আগে, ভারতের সেরাম ইন্সটিটিউট থেকে আমদানি করে অ্যাস্ট্রাজেনেকার টিকাদান কার্যক্রম শুরু হয়। কিন্তু মাঝপথে ভারত থেকে টিকা আমদানি বন্ধ হয়ে গেলে অনেকেই প্রথম ডোজ নিয়ে বিপাকে পড়েন। নির্ধারিত সময় শেষ হয়ে গেলেও তারা দ্বিতীয় ডোজের টিকা নিতে পারছিলেন না। মূলত তাদের দ্বিতীয় ডোজ নিশ্চিত করার জন্য এবং অন্যান্য কারণে যারা ম্যাসেজ পাননি, তাদের জন্যই এই পন্থা অবলম্বন করা হচ্ছে।

কোভ্যাক্সের আওতায় এ পর্যন্ত ২৪ জুলাই জাপান থেকে ২ লাখ ৪৫ হাজার ২০০ ডোজ, ৩১ জুলাই ৭ লাখ ৮১ হাজার ৩২০ ডোজ, ৬ আগস্ট ৬ লাখ ১৬ হাজার ৭৮০ ডোজ এবং ২১ আগস্ট সাত লাখ ৮১ হাজার ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা বাংলাদেশে এসেছে।