যারা হলেন অনুসন্ধান কমিটির সদস্য

ছয় সদস্যের একটি ‘সার্চ কমিটি’ পরবর্তী নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠনের জন্য গঠন করা হয়েছে, যা পরবর্তী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পরিচালনা করবে। বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান অনুসন্ধান কমিটির নেতৃত্ব দেবেন।

আজ শনিবার (৫ ফেব্রুয়ারি) এ তথ্য মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে জানানো হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- হাইকোর্ট বিভাগের বিচারপতি এসএম কুদ্দুস জামান, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরী, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সোহরাব হোসেন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক।

এই সার্চ কমিটি সরকারকে পরবর্তী ইসি পুনর্গঠনে সহায়তা করবে। আগামী ১৪ ফেব্রুয়ারি বর্তমান কমিশনের মেয়াদ শেষ হবে। কমিটিকে ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন ২০২২’ শিরোনামের নতুন আইন অনুযায়ী রাষ্ট্রপতির কাছে সুপারিশ পেশ করতে বলা হয়েছে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ৩০ জানুয়ারি একটি ইসি গঠন আইনে বিলে স্বাক্ষর করেন, যা এর আগে জাতীয় সংসদে (সংসদ) অনুমোদিত হয়েছিল। সার্চ কমিটি ইসি পুনর্গঠন নিয়ে রাষ্ট্রপতি ও নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর মধ্যে মাসব্যাপী সংলাপের ফল। এর আগে, গত বছরের ২০ ডিসেম্বর নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেন রাষ্ট্রপতি। আলোচনা শেষ হয় ১৭ জানুয়ারি।

সংবাদ সূত্রঃ বাসস

Scroll to Top