আমিরাতে বাংলাদেশের সাথে ৪ সমঝোতা স্মারক সই

সংযুক্ত আরব আমিরাতের সাথে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে বাংলাদেশ চারটি সমঝোতা স্মারকে সই করেছে।

গতকাল মঙ্গলবার বিকেলে দুবাই এক্সিবিশন সেন্টারে এসব সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সংযুক্ত আরব আমিরাতের উপরাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, দুবাইয়ের শাসক মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের উপস্থিতিতে।

উচ্চশিক্ষা এবং বিজ্ঞান গবেষণায় সহযোগিতা; বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এবং এমিরেটস সেন্টার ফর স্ট্র্যাটেজিক স্টাডিস অ্যান্ড রিসার্চের (ইসিএসএসআর) মধ্যে সহযোগিতা বিনিময়; দুই দেশের ফরেইন সার্ভিস অ্যাকাডেমির মধ্যে সহযোগিতা; বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি (এফবিসিসিআই) এবং দুবাই ইন্টারন্যাশনাল চেম্বারের মধ্যে সহযোগিতা বাড়াতে দুই দেশ এসব সমঝোতায় পৌঁছেছে।

এসব সমঝোতা স্মারকে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রধানরা সই করেন। পরে পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের ব্রিফ করেন এ কে আব্দুল মোমেন।

তার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুবাই এক্সিবিশন সেন্টারে আমিরাতের উপরাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। তিনি দুবাই এক্সপোতে বাংলাদেশ প্যাভিলিয়ন এবং সংযুক্ত আরব আমিরাত প্যাভিলিয়নও ঘুর দেখেন এবং নারী দিবস উপলক্ষে আয়োজিত উচ্চ পর্যায়ের প্যানেল আলোচনায় অংশ নেন।

গত ৭ মার্চ সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঁচ দিনের রাষ্ট্রীয় সফরে আবুধাবি পৌঁছান। সংযুক্ত আরব আমিরাতের উপ-রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের আমন্ত্রণে তিনি এ সফর করছেন। ১২ মার্চ প্রধানমন্ত্রী দেশে ফিরবেন।

Scroll to Top