রোহিঙ্গা মেয়েদের সঙ্গে বিয়ে ঠেকাতে…….

বাংলাদেশি ছেলেদের সঙ্গে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা মেয়েদের বিয়ে ঠেকাতে জাতীয় পরিচয়পত্র দেখে নিকাহ রেজিস্ট্রেশন করতে রেজিস্ট্রারদের প্রতি নির্দেশনা দিয়েছে আইন মন্ত্রণালয়। বুধবার (২৫ অক্টোবর) আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। আইন ও বিচার বিভাগের বিচার শাখা-৭ এর সিনিয়র সহকারী সচিব জিএম নাজমুছ শাহাদাৎ স্বাক্ষরিত এ বিজ্ঞপ্তি প্রকাশ করে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশি ছেলেদের সঙ্গে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা মেয়েদের বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার প্রবণতা লক্ষণীয় হারে বৃদ্ধি পাওয়ায় এবং কতিপয় নিকাহ রেজিস্ট্রার অপতৎপরতায় লিপ্ত থাকায় “বিশেষ এলাকা”(কক্সবাজার, বান্দরবান, রাঙ্গামাটি ও চট্টগ্রাম জেলা) সমূহে নিবন্ধনের ক্ষেত্রে বর কনে উভয়ে বাংলাদেশি নাগরিক কিনা বিষয়টি সুনিশ্চিত হয়ে (জাতীয় পরিচয়পত্র দেখে) উক্ত কার্যক্রম সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট সকল নিকাহ রেজিস্ট্রারদেরকে নির্দেশনা প্রদান করা হলো।

এ বিষয়ে গাফিলতি দেখা গেলে দায়ী নিকাহ রেজিস্ট্রারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। একই সঙ্গে সংশ্লিষ্ট জেলার রেজিস্ট্রাগণকে বিষয়টি তদারকির জন্য নির্দেশ প্রদান দেয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, ২৫ অক্টোবর  ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এস পি