চাঁদ দেখার অগ্রিম খবরে বিভ্রান্ত না হওয়ার আহ্বান ইসলামিক ফাউন্ডেশনের

পবিত্র শাওয়াল ১৪৪৪ হিজরি মাসের চাঁদ দেখা নিয়ে মঙ্গলবার বক্তব্য আসে আবহাওয়া অধিদপ্তর থেকে। সেখানে বলা হয়, ঈদের চাঁদ দেখা যাবে শুক্রবার (২১ এপ্রিল) সন্ধ্যায়।

সেই সংবাদ গণমাধ্যমে প্রকাশের পর এ নিয়ে লিখিত বক্তব্য দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। এ বক্তব্যে চাঁদ দেখা নিয়ে অগ্রিম বিভ্রান্তিকর এবং এখতিয়ার বহির্ভূত সংবাদ পরিবেশন থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানানো হয়েছে।

আজ বৃহস্পতিবার (২০ এপ্রিল) দুপুরে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ও জাতীয় চাঁদ দেখা কমিটি সদস্য সচিব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই বক্তব্য দেওয়া হয়।

বক্তব্যে বলা হয়, ১৯ এপ্রিল (বুধবার) দেশের বেশ কয়েকটি অনলাইন গণমাধ্যমে আবহাওয়া অধিদপ্তরের তথ্যের বরাতে ঈদের চাঁদ দেখা যাবে শুক্রবার সন্ধ্যায় মর্মে নিশ্চিত করে সারাদেশে সংবাদ পরিবেশিত হয়েছে। প্রতিবেদনে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ সাঈদ আহমেদ চৌধুরী স্বাক্ষরিত বিজ্ঞপ্তির বরাতে বলা হয়েছে, আগামী ২১ এপ্রিল সন্ধ্যে ৬টা ২৫ থেকে ৭টা পর্যন্ত সময়ে শাওয়াল মাসের চাঁদ দেখা যাবে। সংবাদটি ইসলামিক ফাউন্ডেশন, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়সহ জাতীয় চাঁদ দেখা কমিটির গোচরিভূত হয়েছে।

এরপর ইফা জানায়, হিজরি সনের চাঁদ দেখা এবং এ বিষয়ে সিদ্ধান্ত প্রদানের জন্য জাতীয় চাঁদ দেখা কমিটি একমাত্র দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ। আবহাওয়া অধিদপ্তরের পরিচালক জাতীয় চাঁদ দেখা কমিটির একজন সম্মানিত সদস্য। এ ছাড়াও কমিটিতে মহাকাশ গবেষণা কেন্দ্রের পরিচালক ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তারা এবং দেশের বিজ্ঞ আলেম ওলামাগণ সদস্য হিসেবে রয়েছেন। সারাদেশ থেকে জেলা প্রশাসকগণের নেতৃত্বে গঠিত জেলা চাঁদ দেখা কমিটির কাছ থেকে প্রাপ্ত তথ্য বিচার বিশ্লেষণ করে জাতীয় চাঁদ দেখা কমিটি চাঁদ দেখার বিষয়ে সিদ্ধান্ত নিয়ে থাকে। এরপর ঘোষণা দেয়। এই কমিট মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক অনুমোদিত।

বক্তব্যে আরও বলা হয়, চাঁদ দেখা নিয়ে এ ধরনের অগ্রীম বিভ্রান্তিকর এবং এখতিয়ার বহির্ভূত সংবাদ পরিবেশন থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানানো যাচ্ছে। একইসঙ্গে এ ধরনের সংবাদে বিভ্রান্ত না হওয়ার জন্য সর্ব সাধারণের কাছে ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ হতে বিনীত অনুরোধ জানানো যাচ্ছে।

উল্লেখ্য যে, আগামীকাল (২১ এপ্রিল) সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা রয়েছে। ওই দিন সারা দেশ থেকে চাঁদ দেখার সংবাদ প্রাপ্তির সাপেক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ মো. ফরিদুল হক খান ঈদুল ফিতর উদযাপনের চূড়ান্ত তারিখ ঘোষণা করবেন ইনশাআল্লাহ।