ড. ইউনূসের লিভ টু আপিল খারিজ মামলা চলবে: আপিল বিভাগ

শ্রম আইন লঙ্ঘনের মামলা বাতিলের আবেদন খারিজের বিরুদ্ধে গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ও নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসের লিভ টু আপিল খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। আপিল খারিজ হওয়ায় পর ড. ইউনূসের বিরুদ্ধে শ্রম আদালতে মামলা চলতে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

আজ (৮ই মে) আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. নূরুজ্জামানের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

আইনজীবী আব্দুল্লাহ আল মামুন ছিলেন আদালতে আবেদনের পক্ষে। আইনজীবী মো. খুরশিদ আলম খান ছিলেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের পক্ষে । অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ছিলেন রাষ্ট্রপক্ষে।

এর আগে গত ৩ এপ্রিল শ্রম আইন লঙ্ঘনের মামলা বাতিলের বিষয়ে শুনানি শেষে আদেশের জন্য ৮ মে দিন ধার্য করা হয়।

গত ২০২২ সালে ১৭ আগস্ট বিচারপতি এসএম কুদ্দুস জামান ও বিচারপতি ফাহমিদা কাদেরের হাইকোর্ট বেঞ্চ মামলা বাতিলে ইউনূসের আবেদনে জারি করা রুল খারিজ করে রায় দেন। এর পর গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. মুহাম্মদ ইউনূস আপিল বিভাগে আবেদন করেন।

গত বছরের ৯ই সেপ্টেম্বর ঢাকার তৃতীয় শ্রম আদালতে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের শ্রম পরিদর্শক আরিফুজ্জামান বাদী হয়ে ড. ইউনূসসহ চারজনের বিরুদ্ধে এ মামলা করেন।

ড. মুহাম্মদ ইউনূস ছাড়া এমডি মো. আশরাফুল হাসান, পরিচালক নুরজাহান বেগম ও মো. শাহজাহানকে মামলায় বিবাদী করা হয়।

শ্রম আইন লঙ্ঘনের মামলায় শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে নির্দিষ্ট লভ্যাংশ জমা না দেওয়া, শ্রমিকদের চাকরি স্থায়ী না করা, গণছুটি নগদায়ন না করায় শ্রম আইনের ৪-এর ৭, ৮, ১১৭ ও ২৩৪ ধারায় অভিযোগ আনা হয়। পরে ওই মামলার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে আবেদন করা হয়।