জেঁকে বসেছে শীত

উত্তর বঙ্গের সীমান্ত জেলা দিনাজপুরে জেঁকে বসেছে শীত। হঠাৎ শীত শুরু হওয়ায় চরম বিপাকে পড়েছে সাধারণ মানুষ। ঘন কুয়াশা আর হিমেল হাওয়ায় শীতে নাকাল হয়ে পড়েছে দিন-মুজুর ও খেটে খাওয়া মানুষ। কুয়াশার চাদর ভেদ করে সূর্য উঠলেও কমছেনা শীতের প্রকোপ। শীতবস্ত্রের অভাব ও শীতের প্রকোপ থেকে মুক্তি পেতে অনেকেই খড়-কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা চালাচ্ছেন।

হঠাৎ শীতের কারণে লেপ তোষক বানানোরও পড়েছে ধুম। এছাড়া, শীতের কারণে শিশুদের সর্দি-জ্বর, ডায়রিয়াসহ বিভিন্ন শীত জনিত রোগ বৃদ্ধি পাচ্ছে। হাসপাতালগুলোতে শীত জনিত রোগে আক্রান্ত শিশুর সংখ্যাও বাড়ছে। ধান, ঘাস, ফুল, লতা-পাতা, গুল্মো শিশিরে ভেজা থাকছে।

উল্লেখ্য, গত সোমবার দুপুরে হঠাৎ বৃষ্টির পর থেকে শুরু হয়েছে এই হিমেল হাওয়া। একই দিন সন্ধ্যা থেকে জেঁকে বসেছে কনকনে শীত। দুই দিন থেকে ঘন কুয়াশা আর কনকনে শীতে কাঁপছে উত্তরের জনপদ। সবচেয়ে বেশি দূর্ভোগে পোহাচ্ছে শিশু ও বয়স্করা। হঠাৎ শীতে শ্রমজীবী মানুষেরা দিশেহারা। প্রচন্ড শীতের কারণে ঘরের বাইরে বের হতে পারছেননা তারা। হতদরিদ্র-ছিন্নমূল মানুষ শীতবস্ত্রের অভাবে অন্যদিকে ঘন কুয়াশার কারণে দিনের বেলায়ও রাস্তায় যানবাহন চলছে হেড লাইট জ্বালিয়ে।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, ৩১ অক্টোবর   ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এস