ইভিএম নয়, ব্যালটের মাধ্যমেই হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

আগামী ২০২৪ সালের ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। ইভিএম নয়, ব্যালটের মাধ্যমে হবে এই ভোট। মনোনয়নপত্র জমাদানের শেষ তারিখ ৩০ নভেম্বর। গত বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল ভোটের তারিখ ঘোষণা করেছেন।

নির্বাচনকে সামনে রেখে সারাদেশে চলছে রাজনৈতিক সহিংসতা, বিএনপি ও অন্যান্য রাজনৈতিক দলগুলোর চলমান আন্দোলন আর কূটনীতিক তৎপরতা। এসব কিছু উপেক্ষা করেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করলেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

বাংলাদেশ টেলিভিশন ও বেতারে জাতির উদ্দ্যেশে ভাষণের মাধ্যমে নির্বাচনের তফসিল ঘোষণা করেন সিইসি। সংঘাত ছেড়ে সমাধানের পথ খোঁজার আহ্বান জানিয়েছেন তিনি। সন্ধ্যা ৭টায় বাংলাদেশ টেলিভিশন ও বেতারে জাতির উদ্দ্যেশে দেয়া ভাষণে তিনি জানালেন ভোটের চূড়ান্ত দিনক্ষণ।

ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়ন পত্র জমা দেয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর, মনোনয়ন ফরম যাচাই- বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর, প্রত্যাহার করা যাবে ১৭ ডিসেম্বর পর্যন্ত । প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর।

সিইসি তার ভাষণে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করার প্রত্যয় ব্যক্ত করেন। সংঘাত ও সহিংসতা পরিহার করে বিএনপিসহ সব রাজনৈতিক দলকে নির্বাচনে আসার আহ্বান জানান তিনি।

নির্বাচনের প্রার্থী, রিটার্নিং কর্মকর্তা, ভোটারসহ সংশ্লিষ্ট সবাইকে নির্বাচন আচরণ বিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন সিইসি। এই নির্বাচনে ৩০০ আসনে ব্যালটের মাধ্যমে ভোট হবে।

Scroll to Top