সিলেটে স্মার্ট কার্ড বিতরণ শুরু রবিবার

আগামী রবিবার (৫ নভেম্বর) থেকে সিলেট সিটি করপোরেশনের বাসিন্দাদের মাঝে স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম এ তথ্য জানিয়েছে।

তিনি বলেন, ৫ নভেম্বর সকাল ১০টায় সিলেট জেলা পরিষদ মিলনায়নে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।এতে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদের উপস্থিত থাকবেন ।

জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত যেকোনো তথ্য জানাতে একটি হেল্প ডেস্ক খুলেছে এনআইডি উইং। যেকোনো ফোন থেকে ১০৫ নম্বরে কল করলে নাগরিকদের তথ্য জানাবেন জাতীয় পরিচয় নিবন্ধন বিভাগের কর্মকর্তারা।

নির্বাচন কমিশন সূত্র জানায়, উন্নতমানের নাগরিকদের জন্য এ জাতীয় পরিচয়পত্র বিতরণের প্রথম বছরেই মাত্র ১ কোটি ২৫ লাখের মতো বিতরণ করতে পেরেছে নির্বাচন কমিশন। এ অবস্থায় প্রকল্পর মেয়াদ বাড়িয়ে নতুন প্রকল্প নেওয়া হচ্ছে । সেই সঙ্গে উৎপাদন ও বিতরণ কাজে সম্পৃক্ত করা হচ্ছে সেনাবাহিনীকে।

৯ কোটি নাগরিকের ইতিমধ্যে ১ কোটি ২৪ লাখ ১০ হাজার স্মার্ট কার্ড (১২ দশমিক ৪১ মিলিয়ন) উৎপাদন ও পার্সোনালাইজেশন (বয়োস্ক কাডের মধ্যে নাগরিক তথ্য ইনপুট সম্পন্নকরণ) হয়েছে। এরমধ্যে ১ কোটি ৯ লাখ ৮০ হাজার কর্ড (১০ দশমিক ৯৮ মিলিয়ন) বিতরণ করা হয়েছে।

আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে বাকি ৭ কোটি ৭৫ লাখ ৯০ হাজার (৭৭ দশমিক ৫৯ মিলিয়ন) স্মার্ট কার্ড উৎপাদন ও বিতরণ করার কথা রয়েছে।

২০১৬ সালের ২ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট কার্ড বিতরণ উদ্বোধন করেন। পরে মহামান্য রাষ্ট্রপতির কাছেও স্মার্ট কর্ড বিতরণ করা হয়। ৩ অক্টোবর থেকে ঢাকা মহানগরীতে বিতরণ শুরু হয়।এ পর্যন্ত সিটি করপোরেশন গুলোও বিলুপ্ত একটি ছিটমহলে স্মার্ট কার্ড বিতরণের কাজ চলেছে।

ইসির তথ্যমতে, দেশে বর্তমানে মোট ১০ কোটি ১৮ লাখের মতো ভোটার রয়েছে। প্রাথমিকভাবে ৯ কোটি ভোটারকে স্মার্টকার্ড দেওয়া হবে। পরবর্তীতে পর্যায়ক্রমে সবাইকে স্মাট কার্ড দিবে ইসি। এর আগে ঢাকা চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, রংপুর ,বরিশালে স্মার্ট কাড দিয়েছে ইসি।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, ৪ নভেম্বর, ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/পিকে