মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা আগামী বছরের ৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। আর ডেন্টাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৮ মার্চ।

আজ রোববার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে ভর্তি পরীক্ষা সংক্রান্ত সভা শেষে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি জানান, আগামী ৯ ফেব্রুয়ারিতে সারাদেশে সকাল ১০ টায় এমবিবিএস পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার নুন্যতম পাস মার্কস ৪০ রাখা হয়েছে আগের মতই। জানুয়ারির ১০ তারিখ থেকে আবেদন শুরু হবে, চলবে ২৩ জানুয়ারি পর্যন্ত।

এবার সারাদেশে সরকারি মেডিকেল কলেজে ৫ হাজার ৩৮০ টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। গতবারের চেয়ে এবার ১ হাজার ৩০টি আসন বাড়ানো হয়েছে। এছাড়া বেসরকারি মেডিকেল কলেজে এবার আসন ৬ হাজার ৩৪৮টি।

এসময় মন্ত্রী বলেন, রাজনৈতিক কারনে কোনো বেসরকারি মেডিকেল কলেজ করা হয়নি। প্রয়োজনের জন্যই হয়েছে। দেশে এখনও চিকিৎসকের অভাব আছে। তবে, যেসব বেসরকারি মেডিকেল কলেজ থেকে মানসম্মত চিকিৎসক তৈরি হয়না সেগুলো বন্ধ করে দেয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, মেডিকেল ভর্তি পরীক্ষার জন্য আগামী ৯ জানুয়ারি থেকে পরবর্তী একমাস সারাদেশের মেডিকেল কোচিং সেন্টার বন্ধ থাকবে।

Scroll to Top