রেকর্ড জয়ের অপেক্ষায় আওয়ামী লীগ

আজ নতুন ইতিহাস গড়বে বাংলাদেশ আওয়ামী লীগ। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরষ্কুশ বিজয় অর্জনের মধ্যদিয়ে দেশের প্রথম রাজনৈতিক দল হিসেবে টানা চতুর্থ মেয়াদে রাষ্ট্রীয় ক্ষমতায় আসবে দলটি। ভোটের মাঠে সংখ্যাগরিষ্ঠতা পেলেই রেকর্ড খাতায় নাম লেখাবেন ক্ষমতাসীন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জয়নিশ্চিত হলেই বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী হিসাবে টানা চতুর্থ মেয়েদে রাষ্ট্র পরিচালনা দায়িত্বভার গ্রহণ করবেন তিনি। তবে এই রের্কডটি স্পর্শ করতে হলে ভোট গণনা পর্যন্ত অপেক্ষা করতে হবে বঙ্গবন্ধুকন্যাকে। এদিকে ভোটের দিন সকাল থেকে দেশর সার্বিক পরিস্থিতি কেন্দ্রীয়ভাবে পর্যাবেক্ষণ করবে আওয়ামী লীগ। দলের পক্ষ থেকে দলীয় প্রার্থী ও নেতাকর্মীদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হবে। আন্দোলনের নামে বিএনপি-জামায়াত যদি কোথাও বিশৃঙ্খলা পরিবেশ সৃষ্টির অপচেষ্টা করে- তাহলে তা প্রতিহত করার প্রস্তুতি নেয়া হয়েছে দলের পক্ষ থেকে। অন্যদিনে আজ রবিবার সকাল আটটায় নিজের ভোটার অধিকার প্রয়োগ করবেন আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকা সিটি কলেজে কেন্দ্রে পরিবারের সদস্যদের সাথে নিয়ে নিজের ভোটার অধিকার প্রয়োগ করবেন তিনি।

সূত্রে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ আজ। সকাল আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত বিরতিহীনভাবে চলবে ভোটগ্রহণ। এই নির্বাচনে উৎসবমূখর ও অংশগ্রহনমূলক ভোট গ্রহণে নির্বাচনী পরিবেশ মনিটরিং করবে আওয়ামী লীগ। নির্বাচনের সার্বিক পরিস্থতিতে নজর রাখার পাশাপাশি দলীয় প্রার্থী এবং দল ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের সঙ্গেও সার্বক্ষণিক যোগাযোগ রাখবেন দলটি। নির্বাচনের পরিবেশ পরিস্থিতি বুঝে দেবেন প্রয়োজনীয় দিক নির্দেশনা। একই সঙ্গে নির্বাচনে দলীয় ও স্বতন্ত্র প্রার্থীরা যেন ভোটের পরিবেশ নষ্ট করতে না পারে, সে বিষয়েও কঠোর অবস্থানে নেবে দলটি। পাশাপাশি ভোটের দিন বিএনপিসহ বিরোধীদের কর্মকাণ্ডের বিষয়েও কড়া নজর থাকবে তাদের। এ বিষয়ে গতকাল শনিবার নিজ নির্বাচনী এলাকায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, আমরা ক্ষোভ ও উদ্বেগের সঙ্গে লক্ষ করছি- ৭ জানুয়ারির নির্বাচন সামনে রেখে বিএনপি ও তাদের দোসররা নাশকতা-অগ্নিসংযোগসহ ব্যাপক সন্ত্রাসী তৎপরতা শুরু করেছে। গত (শুক্রবার) তারা ঢাকার গোপীবাগে ট্রেনে অগ্নিসংযোগ করে দুজন শিশুসহ চারজনকে হত্যা করেছে। কয়েকজন অগ্নিদগ্ধ হয়েছেন। এ ঘৃণ্য ও নৃশংস সন্ত্রাসের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। সন্ত্রাস চালানো বিএনপিকে কোথাও দাঁড়াতে দেব না। বিএনপি-জামায়াতের গুজব ও প্রচারে বিভ্রান্ত না হয়ে জনগণকে নির্ভয়ে ভোটকেন্দ্রে আসতে হবে।

খোঁজ নিয়ে জানা গেছে, এবারের নির্বাচনে আওয়ামী লীগের জন্য বেশ কয়েকটি চ্যালেঞ্জ রয়েছে। বিএনপি ও তাদের মিত্ররা ভোট বজর্ন করেছে। জনগণেকে নির্বাচনবিমুখ করতে প্রচারণাও চালাচ্ছে তারা। ফলে ভোটারদের নির্বানমুখী করতে শুরু থেকেই নানা পরিকল্পনা রয়েছে আওয়ামী লীগের। মূলত নির্বাচনের দিন বিএনপি-জামায়াত সন্ত্রাসী কর্মকাণ্ড করতে পারে- এমন শঙ্কাও উড়িয়ে দিচ্ছে না আওয়ামী লীগের নেতাকর্মীরা। তারা যেন ভোটের দিন কোনো ধরনের ষড়যন্ত্র, সংঘাত-সহিংসতা ও সন্ত্রাসী কর্মকাণ্ড করতে না পারে। সেজন্য সতর্ক ও সজাগ থাকবে আওয়ামী লীগের শীর্ষ নেতারা। একই সাথে ভোটাররা যেন নিরাপদে ভোট কেন্দ্রে আসতে পারেন এবং নিজেদের ভোটার অধিকার প্রয়োগ করতে পারেন। সেই বিষয়ে কাজ করবে দলটির স্থানীয় নেতারা। ভোট গ্রহণের শুরু থেকে শেষ পর্যন্ত সারাদেশের এসব কার্যক্রম কেন্দ্রীয়ভাবে মনিটরিং করবে আওয়ামী লীগ। ঢাকা জেলা আওয়ামী লীগের কার্যালয় থেকে এসব কার্যক্রম পরিচালনা করা হবে বলে জানা গেছে।

দলীয় সূত্রে জানা গেছে, টানা তৃতীয় মেয়াদে রাষ্ট্রীয় ক্ষমতায় রয়েছে আওয়ামী লীগ। আজ ভোটের মাঠে সংখ্যাগরিষ্ঠ পেলেই রের্কড জয়ের খাতায় নাম লেখাবেন ক্ষমতাসীন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জয়নিশ্চিত হলেই বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী হিসাবে টানা চতুর্থ মেয়েদে রাষ্ট্র পরিচালনা দায়িত্বভার গ্রহণ করবেন তিনি। আওয়ামী লীগের নেতাদের ভাষ্যমতে- প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বেই দেশ আজ উন্নয়নের মহাসড়কে। তার নেতৃত্বধীন সরকার যে উন্নয়ন করেছে- সেগুলো সাধারণ মানুষের মধ্যে প্রচার করতে সফল হয়েছে সরকার দলীয় নেতাকর্মীরা। সেকারণে বঙ্গবন্ধুকন্যা যে ফের প্রধানমন্ত্রী হচ্ছেন- তা নিয়ে শতভাগ আশাবাদি আওয়ামী লীগের নেতাকর্মীরা। এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের নিরষ্কুশ বিজয় অর্জনের মধ্যদিয়ে তিনি তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন। একইভাবে তিনি নবম ও দশম জাতীয় নির্বাচনে বিজয় অর্জন করেছিলেন। সরকারের দায়িত্ব গ্রহণের পর শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। পদ্মাসেতুসহ দেশের অভ্যন্তরে দৃশ্যমান হয়েছে বড় বড় মেগাপ্রকল্প। আজ ভোটের মাঠে সংখ্যাগরিস্ট পেলেই দেশের প্রথম রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগ চতুর্থ বারের মতো রাষ্ট্রীয় ক্ষমতায় আসবে।

সিটি কলেজ কেন্দ্রে ভোট দেবেন প্রধানমন্ত্রী: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আজ রবিবার রাজধানীর দক্ষিণ সিটি করপোরেশন এলাকার সিটি কলেজ কেন্দ্রে নিজের ভোট দেবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সময়ে এই কেন্দ্রে ভোট দেবেন তার ছেলে সজীব ওয়াজেদ জয় ও ছোটবোন শেখ রেহানা। এদিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের নিজ এলাকা বসুরহাট পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের বড় রাজাপুরে উদয়ন ফ্রি ক্যাডেট একাডেমিতে ভোট দেবেন বলে জানা গেছে।

বিএনপির বিরুদ্ধে ইসিতে আ.লীগের অভিযোগ: এদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট গ্রহণের আগের দিন বিএনপির বিরুদ্ধে নির্বাচন কমিশনে (ইসি) অভিযোগ জানিয়েছে আওয়ামী লীগ। গতকাল শনিবার দলটির দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার নেতৃত্বে ৬ সদস্যের একটি প্রতিনিধি দল এ অভিযোগ জানান। পরে আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের বিপ্লব বড়ুয়া বলেন, যারা ভোটাধিকার প্রয়োগ করতে আসতে চান, তাদের ভয়ভীতি দেখানোর জন্যই সন্ত্রাসী কর্মকাণ্ড হচ্ছে। তাদের (বিএনপি) এসব সন্ত্রাসী কর্মকাণ্ডের বিষয়ে অভিযোগ জানাতে আমরা ইসিতে এসেছিলাম। আমরা এ বিষয়ে নির্বাচন কমিশনে অভিযোগ জানিয়েছি। তিনি বলেন, ককটেল বিস্ফোরণ, অগ্নিসংযোগসহ সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করে কাউকে বাধা দেয়া যাবে না। কারণ ভোটাধিকার একজন নাগরিকের সাংবিধানিক অধিকার। দেশের জনগণের সাংবিধানিক চর্চায় বাধা দেয়ার ক্ষমতা কারও নেই। এতে আওয়ামী লীগের আইন সম্পাদক নাজিবুল্লাহ হিরু, উপদপ্তর সায়েম খান, কার্যনির্বাহী সদস্য তারানা হালিম, যুব মহিলা লীগের সভাপতি ডেইজি সারওয়ার উপস্থিত ছিলেন।

Scroll to Top