আগের মন্ত্রণালয় পেলেন ১৫ জন, পরিবর্তন হলো ২ জনের

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ৫ম বার সরকার গঠন করল বাংলাদেশ আওয়ামী লীগ। নতুন সরকারের জন্য ৩৬ সদস্যের মন্ত্রিসভা গঠন করেছেন প্রধানমন্ত্রী। এই ৩৬ জনের মধ্যে আগের মন্ত্রিসভা থেকে নেওয়া হয়েছে ১৭ জনকে। এরমধ্যে ১৫ জনকে একই মন্ত্রণালয় ও বিভাগে রাখা হয়েছে। আর নতুন মন্ত্রণালয় পেয়েছেন ২ জন।

গত বৃহস্পতিবার (১১ জানুয়ারি) মন্ত্রী-প্রতিমন্ত্রীদের দায়িত্ব বণ্টন করেন প্রধানমন্ত্রী। এ বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

একই মন্ত্রণালয়ে থাকছেন যারা

আ ক ম মোজাম্মেল হক মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়; ওবায়দুল কাদের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়; আনিসুল হক আইন মন্ত্রণালয়; নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন শিল্প মন্ত্রণালয়; আসাদুজ্জামান খান স্বরাষ্ট্র মন্ত্রণালয়; মো. তাজুল ইসলাম স্থানীয় সরকার মন্ত্রণালয়; সাধন চন্দ্র মজুমদার খাদ্য মন্ত্রণালয়; ফরিদুল হক খান ধর্ম মন্ত্রণালয়; ইয়াফেস ওসমান (টেকনোক্র্যাট) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়; ফরহাদ হোসেন জনপ্রশাসন মন্ত্রণালয়; মহিবুল হাসান চৌধুরীকে শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

প্রতিমন্ত্রী-নসরুল হামিদকে বিদ্যুৎ বিভাগ; খালিদ মাহমুদ চৌধুরীকে নৌপরিবহন মন্ত্রণালয়; জুনাইদ আহমেদ পলককে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং জাহিদ ফারুককে পানিসম্পদ মন্ত্রণালয়েই রাখা হয়েছে।

নতুন মন্ত্রণালয় পেলেন যারা

তথ্য ও সম্প্রচার মন্ত্রী মোহাম্মদ হাছান মাহমুদকে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং শিক্ষামন্ত্রী দীপু মনিকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী করা হয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২২২ আসনে জয়লাভ করে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে বাংলাদেশ আওয়ামী লীগ। গতকাল ১০ জানুয়ারি শপথ নেন নতুন সংসদ সদস্যরা। শপথ নেওয়ার পর আওয়ামী লীগের সংসদ সদস্যরা সর্বসম্মতিক্রমে দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তাদের সংসদীয় দলের নেতা নির্বাচিত করেন।

Scroll to Top