চালের বস্তার গায়ে মিল গেটের দাম লেখা থাকতে হবে: খাদ্যমন্ত্রী

অবৈধভাবে চাল মজুতদারদের মজুতের সমপরিমাণ জরিমানা করা অথবা বিশেষ ক্ষমতা আইনে মামলা করে কঠোর শাস্তির হুশিয়ারি দিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, এখন থেকে তারিখ উল্লেখ করে মিলগেটের প্রাইস বস্তার গায়ে অবশ্যই থাকতে হবে। কেনো অবৈধ মজুতদারদের খোঁজ পাওয়া যাচ্ছে না, তা জানতে প্রশাসনকে নির্দেশ দেন।

আজ বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) রাজশাহীতে চালের বাজার নিয়ন্ত্রণে করণীয় মতবিনিময় সভায় চাল মিল মালিক ও ব্যবসায়ীদের উদ্দেশে একথা বলেন তিনি।

চলতি বছর নির্বাচনের পর থেকেই বাড়ছে চালের দাম। খুচরা পর্যায়ে যা কেজিতে ৭ থেকে ৮ টাকা পর্যন্ত বেড়েছে। এ নিয়ে অস্বস্তিতে খোদ খাদ্যমন্ত্রী। এমন পরিস্থিতিতে হঠাৎ দাম বাড়িয়ে মিলার ও ব্যাবসায়ীরা খোঁড়া যুক্তি দাঁড় করালে তা কোন ক্রমেই বরদাস্ত করা হবেনা বলে হুশিয়ারি দিলেন খাদ্যমন্ত্রী। তিনি বলেন, সারাদেশে অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে প্রশাসন মাঠে নেমেছে। অভিযান অব্যাহত থাকবে। কেউ চালের দাম বাড়ালে, সেটা বরদাস্ত করা হবে না।

তিনি আরও বলেন, এখন থেকে তারিখ উল্লেখ করে মিলগেটের প্রাইস বস্তার গায়ে অবশ্যই থাকতে হবে। কেনো অবৈধ মজুতদারদের খোঁজ পাওয়া যাচ্ছে না, তা জানতে প্রশাসনকে নির্দেশ দেন। মিডিয়ার প্রতি ক্ষোভ উগরে দিয়ে মন্ত্রী বলেন, শুধু দাম বাড়লেই নিউজ হয় কমলে হয়না, এই ধরনের সাংবাদিকতা করা ঠিক না।’

সাংবাদিকদের প্রতি অনুরোধ জানিয়ে মন্ত্রী বলেন,অবৈধ মজুতদার ও দাম বৃদ্ধিকারী চক্রের খোঁজ দিতে সাংবাদিকরা তথ্য দিয়ে সহযোগিতা করবেন।

যারা চালের বাজার নিয়ন্ত্রণ করেন, সেই মিল মালিক ও ব্যবসায়ীরা একে অন্যকে দোষারপ করে কথা বলেছেন। নওগাঁ অটোমেটিক রাইসমিল মালিক সমিতির সাধারণ সম্পাদক তৌফিকুল ইসলাম বলেন, বর্তমানে অবৈধ মজুতদার কম তবে মিলে চালের দাম বেড়েছে ২ থেকে ৩ টাকা, কিন্তু খুচরায় বিক্রি হচ্ছে ৭ থেকে ৮ টাকা। সেটা তাদের নিয়ন্ত্রণে নেই।

এছাড়া চাল ব্যবসায়ীদের মধ্য থেকে বগুড়ার নাহিদুল ইসলাম ও শাহ মো. আবুল কালাম আজাদ অভিযোগ করে বলেন, কর্পোরেট ও সিন্ডেকেটের নিয়ন্ত্রণে বর্তমানের চালের বাজার। যেখানে খুচরা ব্যবসায়ীদের হাত নেই। নির্বাচন উপলক্ষে অনেকেই দাম বাড়বে ভেবে চাল মজুত করেছিলেন। ফলে দামটা বেড়েছে।

চলতি সপ্তাহে নওগাঁ জেলা জুড়েই অন্তত ২০টি অভিযান চালিয়েছে প্রশাসন। যেখানে অবৈধ মজুতদারদের জেল ও জরিমানা করা হয়। মন্ত্রীর আশা , সবাই মিলে এক সঙ্গে কাজ করলে চালের দাম নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে।

Scroll to Top