নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে আজ জার্মানি যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিউনিখে অনুষ্ঠেয় নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে সরকারি সফরে আজ বৃহস্পতিবার জার্মানির উদ্দেশে রওনা হয়েছেন।

বেলা ১১টায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

ফ্লাইটটি মিউনিখের স্থানীয় সময় বিকেল ৫টা ১৭ মিনিটে জার্মানির মুনচেন ফ্রাঞ্জ জোসেফ স্ট্রস বিমানবন্দরে পৌঁছানোর কথা।

সমকালীন ও ভবিষ্যৎ নিরাপত্তায় বিশ্বের শীর্ষস্থানীয় ফোরাম হিসেবে পরিচিত মিউনিখ নিরাপত্তা সম্মেলন। এবার বসছে এ সম্মেলনের ৬০তম আসর। সম্মেলনে এবার অংশ নিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকার পক্ষ থেকে ফোরামে বৈশ্বিক স্থিতিশীলতা ও শান্তি রক্ষায় জোর দেবেন প্রধানমন্ত্রী।

এ সফর নিয়ে ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী জানান, সম্মেলনের পাশাপাশি এ সফরে প্রধানমন্ত্রী জার্মানির চ্যান্সেলর, ডেনমার্ক ও নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রীর সঙ্গেও বৈঠক করবেন। আলোচনা হবে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গেও। প্রধানমন্ত্রী এ সময় ইউক্রেনের প্রেসিডেন্টকে জানাবেন যুদ্ধ বন্ধের আহ্বান। সফরে ভারত ও ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও বৈঠকের কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

তবে ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের কারণে রাশিয়া-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কে কোনো প্রভাব পড়বে না বলেও জানান মন্ত্রী।