ভারত সফরে যাচ্ছেন বাংলাদেশের ১০০ সদস্যের তরুণ প্রতিনিধিদল

ভারত সফরে যাচ্ছে বাংলাদেশের ১০০ সদস্যের যুব প্রতিনিধি দল। আগামী রোববার (২৫ ফেব্রুয়ারি) থেকে শুরু হওয়া আট দিনের সফরে দলটি নানা অভিজ্ঞতা অর্জন করবে বলে জানিয়েছে ঢাকার ভারতীয় হাইকমিশন।

গত বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) রাজধানীর বারিধারায় অবস্থিত ভারতীয় হাইকমিশনে এ উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে একথা জানানো হয়।

তরুণ প্রতিনিধিদের সাথে মতবিনিময়কালে ভারতীয় হাই কমিশনার প্রণয় ভার্মা বলেন, হাইকমিশনার প্রণয় ভার্মা জাতীয় উন্নয়নে তরুণদের গুরুত্ব তুলে ধরেন।

তিনি আরো বলেন, ভারত-বাংলাদেশ সম্পর্কের ভবিষ্যত নির্ভর করবে দুই দেশের যুবকদের ঐতিহ্যকে টিকিয়ে রাখার, শক্তিশালীকরণ এবং আরও রূপান্তরিত করার প্রতিশ্রুতির উপর এবং ঐতিহাসিকভাবে শক্তিশালী দ্বিপাক্ষিক সম্পর্ক।

তিনি যুব প্রতিনিধিদলের অংশ হিসেবে নির্বাচিত হওয়ার জন্য সকল অংশগ্রহণকারীদের অভিনন্দন জানান এবং আশা করেন যে তাদের সফর তাদের উন্নয়নমূলক আকাঙ্খা এবং ভারতে যে অগ্রগতি হচ্ছে, সেইসাথে ভারত-বাংলাদেশ সম্পর্কের ব্যাপক পরিবর্তন সম্পর্কে মূল্যবান অন্তর্দৃষ্টি দেবে।

২৫ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে যাত্রা শুরু হবে। তাদের ভিজিটের সময়ে, তারা ভারতের সরকার, শিক্ষা, ব্যবসা, সিভিল সোসাইটি এবং সাংস্কৃতিক অঞ্চলের প্রধান ব্যক্তিত্ব এবং প্রতিষ্ঠানগুলির সঙ্গে আলোচনা করবেন। এছাড়াও, তারা ভারতের ঐতিহাসিক, সাংস্কৃতিক, বাণিজ্যিক এবং প্রযুক্তিগত গুরুত্বের স্থান দেখতে যাবেন। ভ্রমণ যাত্রাপথটি বিশেষভাবে প্রতিনিধিদের জন্য ভারতের সমৃদ্ধ এবং বৈচিত্র্যময় সাংস্কৃতিক ঐতিহ্যের অভিজ্ঞতার সুযোগ দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে।

হাইকমিশনের বাংলাদেশ যুব প্রতিনিধি অনুষ্ঠানটি ২০১২ সালে আরম্ভ হয়েছিল। এবছর অনুষ্ঠানটির নবম সংস্করণ চলছে। এটি হাইকমিশনের সবচেয়ে জনপ্রিয় যুব প্রচার উদ্যোগগুলির মধ্যে একটি।

বাংলাদেশ ইয়ুথ ডেলিগেশনে এ বছর সব পেশার পেশাদারদের সংমিশ্রণ রয়েছে। এতে রয়েছেন সাংবাদিক, ক্রীড়াবিদ, চিকিৎসক, শিল্পী ও প্রকৌশলীসহ বিভিন্ন পেশার মানুষ।

Scroll to Top