বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানো অসহনীয়: চুন্নু

সামনে রমজান মাস, এসময় বিদ্যুৎ, গ্যাসের দাম বাড়ানো অসহনীয় বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদে বিরোধীদলীয় চিফ হুইপ ও জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু। এ মুহূর্তে দাম না বাড়িয়ে সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবি জানান তিনি।

আজ মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে মুজিবুল হক চুন্নু এ দাবি জানান। এসময় ডেপুটি স্পিকার অধিবেশনে সভাপতিত্ব করেন।

মুজিবুল হক চুন্নু বলেন, আজকেই দেখলাম সরকার বিদ্যুতের দাম প্রতি ইউনিটে ৪০ থেকে ৭০ পয়সা বাড়িয়েছে এবং গ্যাসের দামও বাড়িয়েছে। কারণটা বলেছে যে, ডলারের ডি-ভ্যালুয়েশন এবং ভর্তুকি কমানো। প্রশ্ন হলো আপনারা যে বাড়াবেন, এটা ভদ্র ভাষায় সমন্বয়, বৃদ্ধির কথাটাও সরকার বলে সমন্বয় করা। কিন্তু আসলে তো মূল্যবৃদ্ধি।

তিনি বলেন, আমরা জানি না বিদ্যুতের প্রতি ইউনিট সরকারের উৎপাদন বা কিনতে কত খরচ হয় গড়ে, এটা আমরা জানি না। কিন্তু সব সময় বলে আসছেন যে, হাজার হাজার টাকা ভর্তুকি দেওয়া হচ্ছে, সেই ভর্তুকি কমাতে হবে। আগামী তিন বছরের মধ্যে প্রায় ৪০ হাজার কোটি টাকার ভর্তুকি কমাবেন। কিন্তু কীভাবে কমাবেন? জনগণ নিষ্পেষিত বাজারে যেতে পারছে না, বেকারত্ব বৃদ্ধি হচ্ছে, বিদ্যুতের দাম বাড়া মানে এর সাথে অনেক জিনিসপত্রের দাম বৃদ্ধি হবে। কারণ বিদ্যুৎ দিয়ে আমরা অনেক পণ্য উৎপাদন করি, সেই পণ্যগুলির দাম বৃদ্ধি পাবে।

Scroll to Top