আজও ঢাকার বায়ু সবার জন্য অস্বাস্থ্যকর

বায়ুদূষণে বিশ্বের ১০০টি শহরের মধ্যে আজ সোমবার সকাল সাড়ে ১০টার দিকে ঢাকার অবস্থান চতুর্থ। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে এ সময় ঢাকার স্কোর ১৬০। বায়ুর এই মান ‘অস্বাস্থ্যকর’ ধরা হয়। গতকাল রোববার ঢাকা অষ্টম অবস্থানে ছিল। স্কোর ছিল ১৪৪।

আজ সোমবার (৮ এপ্রিল) সকাল ১০টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার এ অবস্থান দেখা গেছে। এই স্কোর বাতাসের মানকে ‘অস্বাস্থ্যকর’ বলে নির্দেশ করে।

একই সময় ২৭৫ স্কোর নিয়ে বায়ু দূষণের তালিকায় ১ নম্বরে আছে ভারতের শহর দিল্লি। ১৮৫ স্কোর নিয়ে ২ নম্বরে আছে থাইল্যান্ডের চিয়াং মাই এবং ১৬৯ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে আছে নেপালের কাঠমান্ডু।

১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’, ১৫০ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।