২১ মে\’র মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে টিভি সম্প্রচার

আসছে মে মাসের ২১ তারিখের মধ্যে দেশের সব বেসরকারি টেলিভিশনের অনুষ্ঠান বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ থেকে সম্প্রচার করা হবে। এছাড়া আগামী ছয় মাসের মধ্যে সব টেলিভিশন চ্যানেলকে পে-চ্যানেল করার কাজ চলছে বলে জানিয়েছে, বেসরকারি টেলিভিশন মালিকদের সংগঠন অ্যাটকো।

রবিবার, রাজধানীর একটি হোটেলে অ্যাটকো\’র সভাপতি সালমান এফ রহমানকে দেয়া সংবর্ধনায় এ সিদ্ধান্ত জানানো হয়। প্রধানমন্ত্রী\’র বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা হওয়ায় টেলিভিশন মালিকদের পক্ষ থেকে তাকে এই সংবর্ধনা দেয়া হয়।

এ সময়, সালমান এফ রহমান জানান, \’বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে সম্প্রচারের ফলে বিদেশে অর্থ যাবে না। খরচও অর্ধেক কমবে। বিদেশি টেলিভিশনে দেশি বিজ্ঞাপন প্রচার ঠেকাতে নীতিমালা বাস্তবায়নে জোর দেয়ার কথাও জানান তিনি।

এছাড়াও, অনলাইন ও আইপি টিভির চ্যালেঞ্জ মোকাবিলায় করণীয় বিষয় ঠিক করার কথাও জানান সালমান এফ রহমান। অ্যাটকোর সদস্যদের মতামত নিয়ে তথ্যমন্ত্রীর সঙ্গে এ নিয়ে আলেচনার কথা জানান, প্রধানমন্ত্রীর বেসরকারি খাত উন্নয়ন উপদেষ্টা।

এর আগে, দক্ষিণ এশিয়ার শীর্ষ ফুটবল প্রতিযোগিতা সাফ চ্যাম্পিয়নশিপ-এর মাধ্যমে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট এর পরীক্ষামূলক সম্প্রচার করা হয়। এই আয়োজনের ম্যাচগুলো সরাসরি সম্প্রচার করা হয় বঙ্গবন্ধু স্যাটেলাইট-এর মাধ্যমে। এর মধ্যে দিয়েই দৃশ্যমান হয় মহাকাশে পাঠানো বাংলাদেশের প্রথম উপগ্রহের কার্যক্রম ও সক্ষমতা।

গেল বছর যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় ১১ই মে বিকেল ৪টায় ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপিত হয়। স্যাটেলাইটটিকে নিরক্ষ রেখার ১১৯ দশমিক ১ ডিগ্রিতে স্থাপন করা হয়। স্যাটেলাইটটি সেখানে সেট হওয়ার পরে টেস্ট সিগন্যাল পাঠাতে শুরু করে। পরবর্তী সময়ে ইন অরবিট টেস্টসহ সব ধরনের পরীক্ষা নিরীক্ষার পরে স্যাটেলাইটটিকে ট্রান্সমিশনের জন্য প্রস্তুত করা হয়।

Scroll to Top