পিস্তল নিয়ে কীভাবে বিমানবন্দরে ঢুকলেন, জানালেন ইলিয়াস কাঞ্চন

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মঙ্গলবার বিকেলে নিজের বৈধ পিস্তল নিয়ে প্রথম নিরাপত্তা চৌকি পার করেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান ও চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। সঙ্গে থাকা ৯ এমএম পিস্তল এবং ১০ রাউন্ড গুলি স্ক্যানিং মেশিনে ধরা পড়েনি। এ ঘটনায় আবারও প্রশ্ন উঠেছে বিমানবন্দরের নিরাপত্তা নিয়ে।

নভোএয়ারের ভিকিউ-৯০৯ এর ফ্লাইটে শাহজালাল বিমানবন্দর থেকে চট্টগ্রামে যাচ্ছিলেন ইলিয়াস কাঞ্চন। জনপ্রিয় এই চিত্রনায়ক জানালেন, মঙ্গলবার বৈধ পিস্তল নিয়ে কীভাবে তিনি প্রথম নিরাপত্তা চৌকি পার হয়েছিলেন।

ইলিয়াস কাঞ্চন বলেন, ‘আমার পিস্তলটি থানায় জমা ছিল। কিছুদিন আগে আমি তা ফেরত আনি। ওই সময় এটি ব্যাগে রাখি। আমার পিস্তলটি ল্যাপটপের ব্যাগে ছিল। গতকাল আমি ওই ব্যাগটি নিয়ে বের হই। বিমানবন্দরে প্রবেশ করার পর আমি ল্যাপটপের ব্যাগটি স্ক্যানার মেশিনে দেই। প্রথম স্ক্যানার পার হওয়ার পর মনে হলো, আমার ব্যাগে পিস্তল আছে। তখন আমার চিন্তা হলো, পিস্তলটি স্ক্যানারে কেন ধরা পড়লো না? ওই সময়ই আমি নভোএয়ার কাউন্টারে গিয়ে বিষয়টি জানালাম। তারা ফোন করলে নিরাপত্তা কর্মকর্তারা সেখানে আসেন।

বৈধ অস্ত্র সঙ্গে থাকার বিষয়টি কেন ইলিয়াস কাঞ্চন আগে থেকেই নিরাপত্তাকর্মীদের অবহিত করেননি,এমন প্রশ্ন তুলেছেন বিমানবন্দর কর্তৃপক্ষ। এ  প্রসঙ্গে ইলিয়াস কাঞ্চন বলেন, ‘কেন স্ক্যানারে পিস্তলটি ধরা পড়েনি, আমি তাদের কাছে জানতে চেয়েছি। বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা এমন দুর্বল, তা আমার জানা ছিল না। এটা আমি না হয়ে অন্য কেউ বা সন্ত্রাসীও তো হতে পারতো। বড় ধরনের কোনো ঘটনাও ঘটতে পারতো। তখন কী পরিস্থিতি হতো? আমি এটি করলাম ভালোর জন্য, এখন দেখছি তা খারাপ হচ্ছে। এটি খুবই দুঃখজনক।’

এ ঘটনায় নিরাপত্তার দায়িত্বে থাকা পাঁচ কর্মীকে মঙ্গলবার রাতেই বরখাস্ত করা হয়েছে। আজ বুধবার একটি তদন্ত কমিটি গঠন করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।

উল্লেখ্য, বিমানবন্দরের সামগ্রিক নিরাপত্তায় নিযুক্ত আছেন ১ হাজার ২০০ এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটেলিয়ন। আর টার্মিনালের ভেতরে যাত্রীদের দেহ, ব্যাগেজ তল্লাশি ও স্ক্রিনিংয়ের দায়িত্বে আছেন সিভিল এভিয়েশনের নিরাপত্তা কর্মী ও তাদের অধিভুক্ত আনসার সদস্য।

এর আগে, গত ২৪ ফেব্রুয়ারি বিজি-১৪৭ ফ্লাইটে একটি ‘খেলনা পিস্তল’ নিয়ে উঠে বিমান ছিনতাইয়ের চেষ্টা করেছিলেন পলাশ আহমেদ নামে এক যুবক। পরে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে পলাশ নিহত হয়। ঘটনাটির এখন তদন্ত চলছে।

Scroll to Top