করোনাঃ ইসলামী স্কলারদের ভার্চুয়াল সম্মেলন

দুবাইয়ের ফতোয়া কাউন্সিল ও মুসলিম ওয়ার্ল্ড লিগের যৌথ উদ্যোগে কোভিড-১৯ পরবর্তী ধর্মীয় আইন বিষয়ে ইসলামী শিক্ষাবিদ, আইনজ্ঞ ও বুদ্ধিজীবীদের নিয়ে একটি আন্তর্জাতিক ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

‘জরুরি ফিকহি আইন: করোনা পরবর্তী সময়ে এর বাস্তবতা’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে মুসলিমবিশ্বের ইসলামী শিক্ষাবিদদরা অংশগ্রহণ করেন। ভার্চুয়ালি এ সম্মেলনে অংশ নেন সংযুক্ত আরব আমিরাতের সংস্কৃতি, সমাজ ও যুব উন্নয়নবিষয়ক মন্ত্রী শায়খ নাহিয়ান বিন মুবারক আল নাহিয়ান, মুসলিম ওয়ার্ল্ড লিগের মহাসচিব শায়খ মুহাম্মাদ বিন আবদুল করিম আল ইসা, সংযুক্ত আরব আমিরাতের ফতোয়া কাউন্সিলের সভাপতি আবদুল্লাহ বিন বাইয়াহ, মিশরের আওকাফবিষয়ক মন্ত্রী অধ্যাপক মুহাম্মাদ মুখতার গমা ও পাকিস্তানের ধর্মবিষয়ক মন্ত্রী শায়খ নুরুল হক কাদরি।

সম্মেলনে বক্তারা বলেন, ইসলামি শরিআহ সমাজের মানুষের নিরাপত্তা নিশ্চিত করে। কোভিড-১৯ এর কঠিন পরিস্থিতি থেকে মানবসমাজকে সুরক্ষা নিশ্চিত করে। মানুষের সুস্থতা ও নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে চিকিৎসক ও বিজ্ঞানীদের অবদান অপরিসীম। ইসলামি আইন ও জ্ঞান-বিজ্ঞানের দিকনির্দেশনার সমন্বয়ে আমাদের পথ চলতে হবে।

অনুষ্ঠানে বক্তারা আরও বলেন, করোনা মহামারীর সময়ে নিত্য-নতুন সমস্যা দেখা দিয়েছে। ইসলামি শরিআহর আলোক এগুলোর সমাধান দিতে হবে। হজের মতো গুরুত্বপূর্ণ বিধানকে সবার অংশগ্রহণের মাধ্যমে সীমিত পরিসরে আদায়ের ব্যবস্থা এবারের যুগান্তকারী একটি সিদ্ধান্ত। এক্ষেত্রে মহামারিকালীন ইসলামী শরিআহ বিশেষজ্ঞদের বিশেষ অবদান আছে।
: আরবনিউজ

Scroll to Top