মিয়ানমারে জান্তাবাহিনী বোমা ফেলল কনসার্টে: নিহত বেড়ে ৮০

মিয়ানমারের উত্তরাঞ্চলীয় কাচিন রাজ্যে একটি কনসার্টে যুদ্ধবিমান থেকে জান্তাবাহিনী বোমা হামলা চালিয়েছে। এতে নিহতের সংখ্যা বেড়ে ৮০ জনে দাঁড়িয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা বিভিন্ন রিপোর্টের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে।

রিপোর্ট, দেশটির স্থানীয় সময় গত রোববার রাতে কাচিন ইনডিপেনডেন্স অর্গানাইজেশন (কেআইও) তাদের ৬২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এই কনসার্টের আয়োজন করে। এতে শত শত মানুষ জড়ো হয়। তার ওপরেই বোমা হামলা চালায় মিয়ানমার সেনাবাহিনী।

২০২১ সালের ফেব্রুয়ারিতে দেশটির ক্ষমতাসীন সরকারকে হটিয়ে ক্ষমতায় বসা মিয়ানমার সেনাবাহিনীর এটি একক নিকৃষ্ট হামলা বলে প্রতিবেদনে বলা হয়েছে।

কাচিন শিল্পী সমিতির এক মুখপাত্র বার্তা সংস্থা এপিকে গতকাল সোমবার ফোনে বলেছেন, হামলায় ৮০ জনের মতো লোক নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত ১০০ জন।

তিনি জানান, প্রাথমিকভাবে ৬০ জনের নিহতের খবর বলা হয়েছিল কিন্তু কাচিন ইনডিপেনডেন্স আর্মির কর্মকর্তারা বলেন ৮০ জন নিহত হয়েছে।

এই মুখপাত্র আরও বলেন, রোববার সন্ধ্যায় সামরিক বিমান থেকে কনসার্ট উদযাপনের অনুষ্ঠানে ৪ টি বোমা ফেলা হয়। সেখানে প্রায় ৩০০-৫০০ জন মানুষের জমায়েত ছিল। এদের মধ্যে সঙ্গীতশিল্পী এবং অন্যান্য অভিনয়শিল্পীরাও ছিলেন।

তিনি বলেন, নিহতদের মধ্যে কেআইওর কর্মকর্তা, কেআইএর যোদ্ধা ও বেসামরিক লোকজন ও সঙ্গীত শিল্পীরা আছেন। নাম প্রকাশে অনিচ্ছুক ওই মুখপাত্র বলেন, নিহতদের মধ্যে একজন কাচিন গায়ক এবং কীবোর্ড প্লেয়ারও রয়েছেন।

তবে এই বিমান হামলার কথা নিশ্চিত করে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি মিয়ানমার সেনাবাহিনী।

সংবাদ সূত্রঃ আল জাজিরা

Scroll to Top