পশ্চিমবঙ্গের হুগলি নদীতে দুই জাহাজের সংঘর্ষে বাংলাদেশি জাহাজডুবি

ভারতের পশ্চিমবঙ্গে হুগলি নদীতে মুখোমুখি দুই জাহাজের সংঘর্ষে হয়েছে। এতে ফ্লাই অ্যাশ (এক ধরণের ছাই) বহনকারী বাংলাদেশি কার্গো জাহাজটি নদীতে ডুবে গেছে। ২৫ ফেব্রুয়ারি, শনিবার ভোরে এ দুর্ঘটনাটি ঘটে বলে জানিয়েছে ভারতীয় অভ্যন্তরীণ নৌ-কর্তৃপক্ষ (আইডব্লিউএআই)।

জাহাজটি পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪পরগনা জেলা থেকে ৬০ কিলোমিটার দূরে নিশ্চিন্তপুরে ডুবে যায়।

আইডব্লিউএআই জানিয়েছে, শনিবার ভোরে পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪পরগনা জেলা থেকে ৬০ কিলোমিটার দূরে নিশ্চিন্তপুরে জাহাজটি ডুবে যায়। খবর পেয়ে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে জাহাজ থেকে ৯ জন ক্রুকে উদ্ধার করে। পরে তাদের থানায় নেওয়া হয়েছে।

ডুবে যাওয়া বাংলাদেশি জাহাজটির নাম এমভি রাফসান হাবিব-৩। তবে এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

জাহাজটির একজন প্রতিনিধি জানান, বাংলাদেশি জাহাজটির একটি অংশ ডুবে গেছে। ফলে জাহাজের ইঞ্জিন রুমে পানি ঢুকে গেছে। তবে জাহাজটি এখনো উদ্ধার করা সম্ভব হয়নি।

আইডব্লিউএআই এর কর্মকর্তারা বলেছেন, কার্গো জাহাজটি ন্যাভিগেশনাল চ্যানেলে বাইরে ডুবে গেছে। এতে কলকাতা বন্দর থেকে জাহাজ চলাচলে কোনো প্রভাব পড়েনি। একটি পরিদর্শন দল ঘটনাস্থলে পাঠানো হয়েছে। তারা ফিরে এলে বিস্তারিত জানা যাবে।

জানা গেছে, হুগলি নদী হয়ে কার্গো জাহাজটি ছাই বোঝাই করে বাংলাদেশে ফিরছিল। এ সময় উল্টোদিক থেকে আসা আরেকটি জাহাজের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে বাংলাদেশি জাহাজটির মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। একটা সময় জাহাজটি নদীতে ডুবে যেতে থাকে। তবে জাহাজে থাকা ৯ জন ক্রুকে নিরাপদে উদ্ধার করে অন্য জাহাজের কর্মীরা।

Scroll to Top