sunamgonj

বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে সুনামগঞ্জে বাড়ছে নদ-নদীর পানি

বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে সুনামগঞ্জে বাড়ছে সুরমা, কুশিয়ারা, বৌলাই, রক্তি ও যাদুকাটা নদীর পানি। শুক্রবার (৩১ মে) সকালে সুরমা নদীর পানি শহরের ষোলঘর পয়েন্টে বিপৎসীমার সেন্টিমিটার ৫৭ নিচ দিয়ে ৭.২৩ সেন্টিমিটারে প্রবাহিত হচ্ছে।

এছাড়াও বিভিন্ন নদ-নদী থেকে হাওরে পানি প্রবেশ করায় হাওরাঞ্চল প্লাবিত হচ্ছে। হাওরে পানি বৃদ্ধি পাওয়া স্বাভাবিক হলেও নদী তীরের লোকজন বন্যার আশঙ্কা করছেন।

পাউবোর তথ্যমতে, ভারতের চেরাপুঞ্জিতে গত ২৪ ঘণ্টায় ৬৬০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আর এই বৃষ্টির পানি সুনামগঞ্জের সীমান্ত নদী দিয়ে আসছে ফলে হাওরাঞ্চলে পানি টইটম্বুর হয়ে গেছে। আগামী ৪৮ ঘণ্টা পানি বৃদ্ধি থাকবে। এতে করে বন্যা পরিস্থিতির সৃষ্টি হওয়ার শঙ্কা রয়েছে বলে জানায় পানি উন্নয়ন বোর্ড।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার জানান, উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে সুনামগঞ্জের সব নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। তবে আতঙ্কিত হওয়ার কিছু নেই। বন্যা পরিস্থিতি সৃষ্টি হবে না।

সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল চৌধুরী জানিয়েছেন, আকস্মিক বন্যা পরিস্থিতি মোকাবিলায় সবধরনের প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে। বন্যার তথ্য প্রদানের জন্য প্রতিটি উপজেলায় নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে।

এদিকে বন্যা সতর্কতায় সব ধরনের প্রস্তুতি নিতে স্থানীয়রদের সতর্কতা অবলম্বনে করা হয়েছে মাইকিং তবে এখনো কোন এলাকা প্লাবিত হয়নি।

Scroll to Top