কার সিদ্ধান্তে বিএনপির সাংসদদের শপথ গ্রহণ? জানালেন ফখরুল

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সিদ্ধান্তেই বিএনপি থেকে নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নিয়েছেন বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সোমবার (২৯ এপ্রিল) গুলশানের চেয়ারপার্সনের কার্যালয়ে এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

আপনি শপথ নেবেন কি না জানতে চাইলে ফখরুল বলেন, সময় হলে দেখতে পাবেন। আপনার পক্ষ থেকে সময় চেয়ে স্পিকারের কাছে আবেদন করেছেন কি না? প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব বলেন, সেটাও সময় হলে জানতে পারবেন। 

শপথগ্রহণকারীরা হলেন- বগুড়া-৪ আসন থেকে নির্বাচিত মোশারফ হোসেন, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের মো. আমিনুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে মো. হারুন অর রশীদ ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে আবদুস সাত্তার ভূঁইয়া।

এর আগে, বিকেলে শপথগ্রহণ শেষে সংসদ ভবনের বাইরে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত বিএনপির সংসদ সদস্য মো. হারুন অর রশীদ সাংবাদিকদের বলেন, তারেক রহমানের নির্দেশে, তার সঙ্গে কথা বলে দলীয় সিদ্ধান্তে সংসদে এসেছি। দেশে গণতন্ত্র নেই। কথা বলার সুযোগ নেই। তাই কথা বলতে সংসদে এসেছি।

তিনি বলেন, খালেদা জিয়াসহ দলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে যে মামলার জট রয়েছে, সবকিছুর বিরুদ্ধে আইনি লড়াই চালিয়ে যাওয়া হবে। আপনারা জানেন, ২৯ এপ্রিল একাদশ সংসদের সদস্য হিসেবে শপথ নেয়ার শেষ দিন। আমাদের দল এই বিতর্কিত নির্বাচন মেনে নেয়নি। এ নির্বাচন নিয়ে অনেক কথা আছে, বিতর্ক আছে। তবু ভোটারদের চাপ আছে। আমরা দলীয় সিদ্ধান্তের অপেক্ষায় ছিলাম।

শেষ পর্যন্ত দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে কথা বলে আমরা সংসদে আসার সিদ্ধান্ত নিয়েছি। আমরা সংসদেও পুনঃনির্বাচনের দাবি জানাবো বলেও উল্লেখ করেন তিনি।

এর আগে, সোমবার বিকেলে জাতীয় সংসদ ভবনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নির্বাচিত বিএনপির চার সংসদ সদস্যকে শপথবাক্য পাঠ করান। এদিন শপথ নেন বগুড়া-৪ আসন থেকে নির্বাচিত মোশারফ হোসেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের মো. আমিনুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে মো. হারুন অর রশীদ ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে আবদুস সাত্তার ভূঁইয়া।

উল্লেখ্য, এর আগে, শপথ নিয়েছেন ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান জাহিদ ও গণফোরামের মোকাব্বির খান এবং সুলতান মোহাম্মদ মনসুর।