পদ্মা সেতুতে পায়ে হাঁটার সুযোগ মিলতে পারে: সেতুমন্ত্রী

পদ্মা সেতু উদ্বোধনের দিন কিছু সময়ের জন্য পায়ে হেঁটে যাতায়াতের সুযোগ দেওয়া হতে পারে জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, গাড়ি চলবে পরদিন সকাল থেকে। তবে এ সিদ্ধান্ত এখনো চূড়ান্ত হয়নি বলে উল্লেখ করেছেন তিনি।

আজ বুধবার দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক মতবিনিময় সভায় ওবায়দুল কাদের এসব কথা বলেন।

সস্পূর্ণ নিজস্ব অর্থায়নে নির্মিত দেশের বৃহৎ এ অবকাঠামো আগামী ২৫ জুন সকাল ১০টায় উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কাদের বলেন, ২৫ তারিখ উদ্বোধনের দিনে পদ্মা সেতু দিয়ে কোনো গাড়ি চলবে না।‌ ২৬ তারিখ সকাল থেকে (সময় জানিয়ে দেওয়া হবে) টোল দিয়ে পদ্মা সেতু পার হতে হবে। আগের দিন (২৫ জুন) হয়তো কিছু সময়ের জন্য খোলাও হতে পারে। সেটা এখনো নিশ্চিত নয়।‌ সেদিন পায়ে হেঁটে হয়তো আপনারা যাতায়াত করতে পারবেন। এ রকম একটা সময়সীমা হয়তো দেওয়া হবে। চিন্তাভাবনা আছে। দেখা যাক।

ওবায়দুল কাদের মনে করেন, অর্থায়ন থেকে সরে গিয়ে বিশ্ব ব্যাংক বঙ্গবন্ধু পরিবারকে যে অপমান করেছিল, পদ্মা সেতু সে অপমানের প্রতিশোধ। তিনি বলেন, বিশ্ব ব্যাংক আমাদেরকে দুর্নীতি, চুরির অপবাদ দিয়ে পদ্মা সেতুর অর্থায়ন থেকে সরে গিয়েছে। বিশ্বব্যাংক শেখ হাসিনা, শেখ রেহানা, জয়-পুতুল, ববি সবাইকে অপমান করেছে।

বিএনপিকে উদ্দেশ্য করে কাদের বলেন, ‘এরা অন্তর জ্বালায় মরে যাচ্ছে। এদের বুকে বিষ জ্বালা। বিষ জ্বালা নিয়ে এরা অপপ্রচার করছে। পদ্মা সেতু নিয়ে এরা মিথ্যাচার করছে।

সীতাকুণ্ডে অগ্নিকাণ্ডের ঘটনা প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, অনেক ঘটনা ঘটছে। জানি না চট্টগ্রামের এই কনটেইনারের ঘটনা সাবোটাজ কিনা? পদ্মা সেতুর উদ্বোধনকে সামনে রেখে এ ধরনের অন্তর্ঘাত করার ষড়যন্ত্র আছে কিনা?

সেতু উদ্বোধনের দিনেও একটা ঘটনা ঘটানোর জন্য অনেকে মরিয়া হয়ে চেষ্টা করবে বলে আশঙ্কা প্রকাশ করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, আমাদের সাবধান থাকতে হবে। সবাই সতর্ক থাকবেন। রাতে শত্রু ভেতরে ঢুকে যেন কোনো অন্তর্ঘাত করতে না পারে। ‌