বিএনপির অবরোধ : ১২ যানবাহনে আগুন, গ্রেপ্তার আরো ৩৬৬

বিএনপির ডাকা চতুর্থ দফা অবরোধের প্রথম দিন গতকাল রবিবার সন্ধ্যা পর্যন্ত রাজধানীসহ সারা দেশে আরো ১২টি যানবাহনে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। রাজধানী ছাড়াও কয়েক জেলায় ঝটিকা মিছিল ও বিক্ষিপ্ত সংঘর্ষ হয়েছে। সকালে রাজধানীতে যানবাহনের চাপ আগের চেয়ে কম ছিল। বেলা গড়িয়ে সন্ধ্যায় যানবাহন বেড়ে যায়।

কোনো কোনো সড়কে দেখা গেছে যানজটও। তবে গত কয়েক দিনের মতো গতকালও অবরোধে দূরপাল্লার বাস খুব একটা ছাড়েনি। 

গত শনিবার রাত ৮টা থেকে গতকাল রাত ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে আরো ১৩ মামলায় ৩৬৬ জন নেতাকর্মী গ্রেপ্তার হয়েছেন বলে দাবি করেছেন গতকাল বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী। এসব মামলায় মোট আসামি করা হয়েছে এক হাজার ৪৮৫ জনকে।

বিভিন্ন এলাকায় হামলায় আহত হয়েছেন বিএনপির ৪০ নেতাকর্মী। এ নিয়ে ১৬ দিনে ২৩৩ মামলায় দলটির ১০ হাজার ৭৭০ জনকে গ্রেপ্তার করা হলো। এ সময়ের মধ্যে আহত হয়েছে তিন হাজার ৯৪৬ জন।
 

পুলিশ হত্যা মামলায় গ্রেপ্তার ২

গত ২৮ অক্টোবর রাজধানীর পল্টন এলাকায় পুলিশ সদস্য হত্যা মামলায় যুবদল ও ছাত্রদলের দুই নেতাকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

তাঁরা হলেন ফেনী জেলা যুবদলের সভাপতি জাকির হোসেন জসিম ও চাঁপাইনবাবগঞ্জ জেলা ছাত্রদল সভাপতি মো. ইউসুফ আলী। গতকাল সকালে এ তথ্য জানান র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইং পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

 

 

১১ যানবাহনে আগুন

গত শনিবার সন্ধ্যা থেকে গতকাল সন্ধ্যা পর্যন্ত রাজধানীসহ সারা দেশে ১১টি গাড়িতে আগুন দেওয়ার তথ্য জানিয়েছে ফায়ার সার্ভিস। এতে ১০টি বাস ও একটি পিকআপ পুড়ে যায়। আগুন নেভাতে ফায়ার সার্ভিসের ১৯টি ইউনিট কাজ করে।

এর মধ্যে শনিবার রাত ৮টা থেকে গতকাল সকাল ৬টা পর্যন্ত ঢাকায় সাতটি, গাজীপুরে একটি ও বরিশাল সদরে একটি গাড়িতে আগুন দেওয়ার খবর পাওয়া যায়।
 

অবরোধের সমর্থনে বিক্ষোভ ও ঝটিকা মিছিল

অবরোধ চলাকালে গতকাল বিচ্ছিন্নভাবে বিএনপি ও সমমনা দলগুলো রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় ঝটিকা মিছিল করেছে। এর মধ্যে এক দফা দাবিতে রাজধানীর ছয়টি এলাকায় বিক্ষোভ মিছিল করেছে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল ঢাকা মহানগর দক্ষিণ ও ছাত্রদল। গতকাল তারা ঢাকার বনশ্রী, মিরপুর, সায়েদাবাদ জনপথ মোড়, দয়াগঞ্জ রোড, লালবাগ, মালিবাগ থেকে রাজারবাগ এলাকায় বিক্ষোভ মিছিল করেছে।

 

সড়কে যানবাহন বেড়েছে

অনদিনের চেয়ে গতকাল রাজধানীতে গণপরিবহন ও ব্যক্তিগত গাড়ির মোটামুটি চাপ ছিল। বিভিন্ন ট্রাফিক সিগন্যালের কাছে কিছুটা যানজটও দেখা গেছে। এ ছাড়া শপিং মলগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, তেমন বেচাকেনা হয়নি।

 

৫ জেলায় যানবাহনে আগুন, ভাঙচুর

গতকাল ভোরে বরিশাল-ঢাকা মহাসড়কের পাশে থামানো বাসে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। ধামরাই থানার পুলিশ বিএনপি নেতাকর্মীদের নামে দুটি মামলা করেছে। ফেনী জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক গাজী হাবিবউল্যাহ মানিককে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল সকালে তাঁকে ফেনী সদরের পাঁচগাছিয়া এলাকার বাড়ি থেকে গ্রেপ্তার করা হয়। সিলেট নগরে ও বিভিন্ন উপজেলায় বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা মহাসড়কে গাছের গুঁড়ি ফেলে, টায়ারে আগুন দিয়ে সড়ক অবরোধ করার চেষ্টা করেন।

 

Scroll to Top