গত ২৮ অক্টোবরের পর আজ বিএনপির প্রথম সমাবেশ

গত ২৮ অক্টোবরের মহাসমাবেশ প- হয়ে যাওয়ার পর প্রথমবারের মতো রাজধানী ঢাকার নয়াপল্টনে সোমবার কর্মসূচি করতে যাচ্ছে বিএনপি। মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বেলা সাড়ে ১০টায় অনুষ্ঠিত হবে মুক্তিযোদ্ধা সমাবেশ। এ জন্য পুলিশের মৌখিক অনুমতি পাওয়া গেছে বলে আমাদের সময়কে জানিয়েছেন জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফৎ। নয়াপল্টনের এই সমাবেশ সফল করতে সার্বিক প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানান তিনি।

জানা গেছে, ওই সমাবেশের মাধ্যমে রাজপথের কর্মসূচিতে ফিরছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সাড়ে তিন মাসের বেশি জেলে বন্দি থাকার পর জামিনে মুক্তি পেয়ে সস্ত্রীক চিকিৎসার জন্য সিঙ্গাপুরে যান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ৭ জানুয়ারি নির্বাচনের পর দলের কোনো কর্মসূচিতে তিনি যোগ দেননি। আজকে নয়াপল্টনে মুক্তিযোদ্ধা সমাবেশে প্রধান অতিথি হিসেবে মির্জা ফখরুল ইসলাম আলমগীর মুক্তিযোদ্ধা সমাবেশে যোগ দিচ্ছেন। ওই সমাবেশে সভাপতিত্ব করবেন ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ বীর বিক্রম। এবারের স্বাধীনতা দিবস উদযাপনে বিএনপি ১৬ সদস্যের কমিটি গঠন করেছে। কমিটির আহ্বায়ক হয়েছেন বীর মুক্তিযোদ্ধা ও দলের ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ বীর বিক্রম। সদস্য সচিব করা হয়েছে সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে। এ ছাড়া কমিটিতে সদস্য হিসেবে দলের যুগ্ম মহাসচিব, সাংগঠনিক সম্পাদকসহ বিভিন্ন পর্যায়ের নেতারা রয়েছেন।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলআওয়ামী লীগের নেতাকর্মীরা। গত বুধবার ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনারের কাছে ২৫ মার্চ মুক্তিযোদ্ধা সমাবেশের অনুমতি চেয়ে লিখিতভাবে আবেদন করে। রাজধানীর নয়াপল্টনে ২৫ মার্চ সোমবার দুপুরে সমাবেশের প্রস্তুতি নেয়া হচ্ছে।

জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের সাধারণ সম্পাদক সাদেক আহমেদ খান টেলিফোনে মানবকণ্ঠকে বলেন, আমরা নয়াপল্টনে মুক্তিযোদ্ধা সমাবেশ করার অনুমতি চেয়েছি। প্রশাসনের পক্ষ থেকে মৌখিকভাবে আমাদের সমাবেশ করার কথা বলা হয়েছে। তিনি বলেন, মঞ্চ বানানো যাবে না। রাস্তা বন্ধ করা যাবে না এমন শর্ত দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, মুক্তিযোদ্ধা সমাবেশ হবে। ওই সমাবেশে প্রধান অতিথি থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আর সভাপতিত্ব করবেন বীর মুক্তিযোদ্ধা ও দলের ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ বীর বিক্রম। জানা গেছে, আজ সোমবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দুই ঘণ্টার সমাবেশ করার প্রস্তুতি নিয়েছে বিএনপি। এটি বড় কোনো কর্মসূচি না। সারা দেশের জেলা ও উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধারা সমাবেশে যোগ দেবেন। সারাদেশের মুক্তিযোদ্ধাদের সমাবেশে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

২৫ মার্চ নয়াপল্টনে মুক্তিযোদ্ধা সমাবেশ অনুষ্ঠিত হলে এটি হবে গত বছরের ২৮ অক্টোবরের পর ঢাকায় বিএনপির প্রথম সমাবেশ। গত বছরের ২৮ অক্টোবর ঢাকার নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ পুলিশের সঙ্গে সংঘর্ষ ও হামলায় পণ্ড হয়ে যায়। এই সমাবেশ ঘিরে সারাদেশে অভিযান চালিয়ে বিএনপির প্রায় ২১ হাজার নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয় বলে দলটির দাবি। এমন প্রেক্ষাপটে আজকের নয়াপল্টনে বিএনপির মুক্তিযোদ্ধা সমাবেশকে সামনে রেখে দলটির ভেতরে বেশ উৎসাহ উদ্দীপনা রয়েছে। দলের বাইরেও রাজনৈতিক পর্যবেক্ষক মহলের দৃষ্টি থাকবে নয়াপল্টনে বিএনপির এই সমাবেশের ওপর।

জানা গেছে, মুক্তিযোদ্ধা সমাবেশ হলেও বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতাকর্মীরা ৭ জানুয়ারি পর প্রথম ঢাকার রাজপথে নামবে। এজন্য বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা ভেতরে ভেতরে প্রস্তুতি নিচ্ছেন। শান্তিপূর্ণভাবে এই সমাবেশে শোডাউনের প্রস্তুতিও রয়েছে দলটির নেতা-কর্মীদের। এর আগে গত সোমবার রাতে বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে স্বাধীনতা দিবস উপলক্ষে ঢাকায় সমাবেশ করার নীতিগত সিদ্ধান্ত হয়। বৈঠকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ভাচুয়ালি অংশ নেন।