বেড়াতে গিয়ে যত্র তত্র আবর্জনা ফেললে তা ফেরত যাবে বাড়িতে

অনেক পর্যটকেরই অভ্যাস আছে বেড়াতে গিয়ে যেখানে-সেখানে আবর্জনা ফেলে পরিবেশ নোংরা করা এবং পর্যটনস্থানের সৌন্দর্যহানি ঘটানো। তাদের বারবার সতর্ক করার পরও পর্যটকদের অনেকে বিষয়টি গায়ে লাগায় না। এই ধরনের পর্যটকদের ঠেকাতে এবার অভিনব এক উদ্যোগ নিয়েছে থাইল্যান্ডের ব্যাংককের জনপ্রিয় খাও ইয়াই ন্যাশনাল পার্ক।

এখন থেকে কোনো পর্যটক পার্কে ময়লা ফেললে সিসি টিভির ফুটেজ বিশ্লেষণ করে সেই ময়লা পর্যটকদের ঠিকানায়ই ফেরত পাঠাবে পার্ক কর্তৃপক্ষ। শুধু তা-ই নয়, পুলিশের নিবন্ধন খাতায়ও চলে যাবে তার নাম, সম্প্রতি থাইল্যান্ডের পরিবেশমন্ত্রী ভারাউত সিলপা আর্চা এ তথ্য জানিয়েছেন। ফেসবুকে তিনি পর্যটকের ঠিকানায় পাঠানোর জন্য প্রস্তুত খালি প্লাস্টিকের বোতল, ক্যান ও চিপসের প্যাকেট ভর্তি কার্ডবোর্ড পার্সেলের ছবিও পোস্ট করেছেন। পুলিশের একটি চিরকুট রয়েছে পার্সেলের সঙ্গে সেখানে লেখা ‘খাও ইয়াই ন্যাশনাল পার্কে আপনি ভুলে এ জিনিসগুলো ফেলে গেছেন’।

পোস্টে পরিবেশমন্ত্রী আরো লিখেন, ‘আপনার ময়লা আমরা আপনার কাছেই ফেরত পাঠাব।’ এ ছাড়া ন্যাশনাল পার্কে ময়লা ফেলা যে একটি অপরাধ এবং এ অপরাধের জন্য জরিমানাসহ পাঁচ বছরের জেল পর্যন্ত হতে পারে, তা-ও মনে করিয়ে দেন তিনি।

এদিকে পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে, কে ময়লা ফেলেছে তা খুঁজে বের করার প্রক্রিয়াটি সহজ করার জন্য পার্কে ঢোকার সময় পর্যটকদের ঠিকানাসহ নিবন্ধন করে ঢুকতে হবে। এই ময়লাগুলো পার্কের পশুপাখির জন্য খুব বিপজ্জনক। কারণ তারা এগুলো খাওয়ার চেষ্টা করতে পারে।

: বিবিসি।