নিয়ন্ত্রণরেখা পেরোলেই গুলি, চীনকে সতর্ক করল ভারত

গতকাল শুক্রবার নয়াদিল্লি পরিষ্কার জানিয়ে দেয় প্রকৃত নিয়ন্ত্রণরেখা পার করলেই আত্মরক্ষার জন্য ভারতীয় সেনা চীনা সেনাকে লক্ষ্য করে গুলি চালাবে। তাই কড়া সতর্কবার্তা চীনের জন্য। চীনা সেনা যেন সেই ভুল না করে। গতকাল শুক্রবার চীনকে কার্যত সতর্কবাণী শোনাল ভারত।

লাদাখ সীমান্তে চীনা সেনার অবস্থান নিয়ে গত কয়েক মাস ধরেই সংঘাত চলছে। একাধিক সামরিক ও কূটনৈতিক স্তরের বৈঠকের পরেও কোনও লাভ হয়নি। গত ২৪শে সেপ্টেম্বর নয়াদিল্লির পক্ষ থেকে কড়া সতর্কবার্তা দিয়ে তাই অবস্থান বোঝান হয়। উচ্চপদস্থ সরকারি সূত্র বলছে গালওয়ান ভ্যালির সংঘাতের পর এটাই ভারতের সবথেকে কড়া সতর্কবার্তা। এদিন ভারত জানিয়ে দেয় চীন যেন মনে রাখে, ভারতীয় সেনা কোনওভাবেই নিয়ন্ত্রণরেখা অতিক্রম করা বরদাস্ত করবে না। নিয়ন্ত্রণরেখা পার হতে দেখলেই চীনা সেনাকে গুলি চালাবে ভারতীয় সেনা।

এদিকে, লাদাখ ঘিরে গত বেশ কয়েক মাস ধরে চলছে উত্তেজনা। তবে বর্তমান সময়ে চীন-ভারত উভয় পক্ষই উত্তেজনাপূর্ণ পরিবেশের অবসানের চেষ্টা করছে। কিন্তু এক্ষেত্রেও শর্ত রাখছে চীন চলছে দড়ি টানাটানি। চীনের দাবি, পূর্ব লাদাখের কোথাও থেকে চীনা সেনা প্রত্যাহারের বিষয়ে আলোচনার আগে ভারতকে প্যাংগং লেকের দক্ষিণের পাহাড়ের চুড়া থেকে সেনা সরাতে হবে। সম্প্রতি চীন ও ভারতের কমান্ডারদের মধ্যে ষষ্ঠ রাউন্ড বৈঠক হয়ে গিয়েছে। দুই দেশের তরফে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যে দুই দেশই লাদাখের ফ্রন্টলাইনে অতিরিক্ত সেনা পাঠানো থেকে বিরত থাকবে। পাশপাশি উত্তেজনা আরও কমাতে শীঘ্রই সপ্তম রাউন্ডের বৈঠক হবে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, গালওয়ান উপত্যকায় সংঘর্ষের পরে ভারত সীমান্তে একাধিক ক্ষেত্রে পরিবর্তন এনেছে। গালওয়ান উপত্যকায় সংঘর্ষের সময় চীনা সেনা মধ্যযুগীয় কায়দায় লোহার তৈরি অস্ত্র নিয়ে ভারতীয় সেনাদের আক্রমণ করেছিল। যার জেরে ২০ ভারতীয় সেনা শহীদ হয়েছিল।