সৌদি আরবের মসজিদে তারাবিহ নামাজ স্থগিত করল

ছবিঃ সংগৃহীত

মহামারি করোনাভাইরাস পরিস্থিতির কোনো পরিবর্তন না হলে আসন্ন পবিত্র রমজান মাসে সৌদি আরবের মসজিদগুলোতে জামাতে তারাবির নামাজ হবে না। এ করোনাভাইরাস মুক্ত না হওয়া পর্যন্ত মসজিদে তারাবির নামাজ স্থগিত থাকবে। রবিবার দেশটির সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের এক ঘোষণায় এ তথ্য জানায়।

মন্ত্রী বলেছেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাব থেমে পরিস্থিতি স্বাভাবিক না হলে সৌদি আরবের মসজিদগুলোতে তারাবিহ নামাজ স্থগিত থাকবে। তবে ঘরে বসে তারাবিহ আদায় করতে পারবেন ধর্মপ্রাণ মুসলিমরা।

সৌদি মন্ত্রী ডক্টর আবদুল লতিফ আল শেখ বলেন, তারাবির নামাজ স্থগিতের চেয়ে আরো বেশি গুরুত্বপূর্ণ ছিল পাঁচ ওয়াক্ত নামাজ আদায় স্থগিত করা। সর্বমহান আল্লাহ তা’আলার কাছে প্রার্থনা করি তিনি যেন বাড়িতে আমাদের তারাবির নামাজ কবুল করে নেন। আমরা নিজেদের সুস্থতার জন্যেও আল্লাহর কাছে প্রার্থনা করব।

চলমান করোনা পরিস্থিতিতে মৃত ব্যক্তির জানাজার বিষয়েও নির্দেশনা দেন মন্ত্রী আব্দুল লতিফ আল-শেখ।

মন্ত্রী আরও বলেন, করোনার এ প্রাদুর্ভাবের সময় এ ভাইরাস কিংবা স্বাভাবিক মৃত্যুবরণ কারীর জানাজা সর্বোচ্চ ৫ কিংবা ৬ ব্যক্তি সম্পন্ন করবে। জানাজাসহ সব স্থানে বেশি লোক সমাগম না হওয়ারও আহ্বান জানান তিনি।

করোনাভাইরাসের বিস্তার রুখতে গত ১৮ মার্চ থেকে সৌদি আরবের সব মসজিদে জুমাসহ দিনের পাঁচ ওয়াক্ত নামাজ আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়। তবে আজান নিয়মিতই দেয়া হচ্ছে।

প্রাণঘাতী করোনাভাইরাসে সৌদি আরবে এখন পর্যন্ত ৪ হাজার ৪৬২ জন আক্রান্ত হয়েছেন। ৫৯ জন মারা গেছেন।