রমজানে কাবা চত্বরে প্রবেশে মানতে হবে নতুন বিধি-নিষেধ

বছরের অন্য সময়ের তুলনায় পবিত্র রমজান মাসে কাবায় ওমরাহ করতে আসা মুসল্লিদের সংখ্যা কয়েক গুণ বেড়ে যায়। এ মাসে ওমরাহ পালনের জন্য আগত মুসল্লিরা যেন নির্বিঘ্নে কাবা চত্বর বা মাতাফ অংশে তাওয়াফের সুযোগ পান সেজন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে সৌদি আরব। এ লক্ষ্যে দর্শণার্থীসহ সাধারণ মুসল্লিদের মাতাফ অংশে প্রবেশে কড়া বিধি-নিষেধ দিয়েছে দুই পবিত্র মসজিদের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা কর্তৃপক্ষ।

নির্দেশনায় বলা হয়, ওমরাহ পালনের জন্য আগতরা ছাড়া অন্য সাধারণ মুসল্লিরা তাদের নামাজ ও ইবাদতের জন্যে তাওয়াফের অংশে আসতে পারবেন না। খবর আরব নিউজ।

মূলত কাবার দিকে মুখ করে লাখো মুসল্লিরা নামাজ আদায় করে থাকেন। অনেকে নামাজ শেষে সেখানেই বসে ইবাদতে মশগুল থাকেন, এতে ওমরাহ পালনে আগতরা কাবা চত্বরে ঢুকতে বিড়ম্বনায় পড়েন। এ জন্যে কাবা চত্বরের নিয়ন্ত্রণে নিয়োজিত থাকা কর্মীরা শুধুমাত্র ওমরাহ পালনকারীদের চত্বরে প্রবেশের সুযোগ দেবেন।

রমজান মাসে বছরের অন্য সময়ের তুলনায় ওমরাহ করতে আসা মুসল্লিসহ দর্শণার্থী ও সাধারণ মুসল্লিদের সংখ্যা কয়েক গুণ বেড়ে যায়। এতে ওমরাহ করতে আসা অনেক মুসল্লি কাবা চত্বর বা মাতাফ অংশে তাওয়াফের সুযোগ থেকে বঞ্চিত হন। তাদেরকে অনেক সময় বর্ধিত অংশে তাওয়াফ করতে দেখা যায়।

তাই বরাবরের মতো এবারও ওমরাহ পালনের জন্য আগত মুসল্লিরা যেন নির্বিঘ্নে ও সহজে ওমরাহ করতে পারেন সেটি নিশ্চিত করতে পবিত্র কাবা চত্বরে সাধারণ মুসল্লিদের প্রবেশে বিধি-নিষেধ দিলো সৌদি আরব।

এদিকে, ওমরাহ পালন করতে হলে মুসল্লিদের নুসুক অ্যাপসের মাধ্যমে অনুমতি নিতে হবে। এদিকে আগামী জুনে অনুষ্ঠিতব্য হজে দীর্ঘদিন ধরে প্রচলিত একটি নিয়ম বাতিল করেছে রিয়াদ আরব। নতুন নিয়ম অনুযায়ী, কোনো দেশের নাগরিকদের জন্য মক্কার আশপাশে থাকার স্থান নির্ধারণ করা হবে না। দেশটির হজ মন্ত্রী তৌফিক আল রাবিয়াহ’র বরাত দিয়ে গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, মক্কার আশপাশে ভবনে এখন থেকে থাকতে পারবেন না বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত হজযাত্রীরা।

Scroll to Top