quran1

মা-বাবার জন্য সন্তান যেভাবে দোয়া করবে

সন্তানের জন্য মা ও বাবা পৃথিবীর শ্রেষ্ঠ সম্পদ। যার মা-বাবা নেই, সেই বুঝে তাদের মর্যাদা। তাদের অভাব কোনো কিছু দিয়ে পূরণ হয় না। তাই তাদের জন্য সব সময় মহান আল্লাহর কাছে দোয়া করার বিকল্প নেই।

ইসলামে মা-বাবাকে দেয়া হয়েছে সর্বোচ্চ মর্যাদা। মহান আল্লাহ পবিত্র কোরআনের বিভিন্ন জায়গায় মা-বাবার প্রতি উত্তম আচরণ এবং দোয়া করার নির্দেশ দিয়েছেন। মহান আল্লাহ বলেন,

তোমরা আমাকে ছাড়া অন্য কারও ইবাদত করবে না এবং মা-বাবার সঙ্গে সদাচরণ করবে। তাদের একজন অথবা উভয়েই যদি তোমার কাছে বার্ধক্যে উপনীত হয়, তবে তাদেরকে উফ’বলো না এবং তাদেরকে ধমক দিও না। আর তাদের সঙ্গে সম্মানজনক কথা বল। (সুরা বনি ইসরাইল: ২৩)

কোরআনে বর্ণিত মা-বাবাার জন্য সন্তানের দোয়া

মহান আল্লাহ পবিত্র কোরআনে বলেন,

رَّبِّ ارْحَمْهُمَا كَمَا رَبَّيَانِي صَغِيرً
উচ্চারণ: রাব্বির হামহুমা কামা রাব্বায়ানি সাগিরা। অর্থ: হে আমাদের পালনকর্তা! তাদের উভয়ের প্রতি রহম করুন; যেমনিভাবে তারা আমাকে শৈশবকালে লালন-পালন করেছেন। (সুরা বনি ইসরাইল: ২৪)

পবিত্র কোরআনের অন্য আয়াতে মহান আল্লাহ বলেন,

رَبَّنَا اغْفِرْ لِي وَلِوَالِدَيَّ وَلِلْمُؤْمِنِينَ يَوْمَ يَقُومُ الْحِسَابُ
উচ্চারণ: রাব্বানাগ ফিরলি ওয়ালি ওয়ালিদাইয়া, ওয়ালিল মুমিনিনা ইয়াওমা ইয়াকুমুল হিসাব। অর্থ: হে আমাদের পালনকর্তা! আমাকে, আমার মা-বাবাকে এবং সব মুমিনকে ক্ষমা করুন, যেদিন হিসাব কায়েম হবে। (সুরা ইবরাহিম: ৪১)

পবিত্র কোরআনের আরেক আয়াতে মহান আল্লাহ বলেন,

رَّبِّ ٱغْفِرْ لِى وَلِوَٰلِدَىَّ وَلِمَن دَخَلَ بَيْتِىَ مُؤْمِنًا وَلِلْمُؤْمِنِينَ وَٱلْمُؤْمِنَٰتِ وَلَا تَزِدِ ٱلظَّٰلِمِينَ إِلَّا تَبَارًۢا
উচ্চারণ: রাব্বিগফিরলি ওয়ালিওয়ালিদাইয়্যা ওয়া লিমান দাখালা বাইতিয়া মুমিনাও ওয়া লিলমুমিনিনা ওয়াল মুমিনাত ওয়া লা তাযিদিজ জ্বালিমিনা ইল্লা তাবারা। অর্থ: হে আমার রব! আমাকে, আমার বাবা-মাকে, যে আমার ঘরে ঈমানদার হয়ে প্রবেশ করবে তাকে এবং মুমিন নারী-পুরুষকে ক্ষমা করুন, আর আপনি জালিমদের ধ্বংস ছাড়া আর কিছুই বাড়িয়ে দেবেন না। (সুরা নুহ: ২৮)

মা-বাবার জন্য আমাদের আরও কিছু করণীয়

মা-বাবার জন্য করণীয়: দান-সাদকাহ করা, নফল রোজা রাখা, তাদের প্রতি সওয়াব পৌঁছানোর জন্য হজ-ওমরাহ ও কোরবানি করা, তাদের ওছিয়ত পূরণ করা, তাদের বন্ধু-বান্ধবীদের সম্মান ও আত্মীয়দের সঙ্গে সুসম্পর্ক রাখা, ঋণ পরিশোধ করা, কাফফারা আদায় করা, তাদের জন্য ক্ষমা প্রার্থনা করা, তাদের কবর জিয়ারত করা, কোনো গোনাহের কাজ করে গেলে তা বন্ধ করে দেয়া।

Scroll to Top