ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে

সপ্তাহের চতুর্থ কার্যদিবস আজ বুধবার (১ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট কমে ৬ হাজার ২৭৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১ হাজার ৩৬০ ও ২ হাজার ১৩৩ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে মোট ৩০৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫০টি কোম্পানির। এ ছাড়া, দরপতন হয়েছে ৯২টি কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ১৬৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর। ডিএসইতে মোট ৩৭২ কোটি ২৭ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫২২ কোটি ৮৮ লাখ টাকা এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৫৯৬ পয়েন্টে অবস্থান করছে। এ ছাড়া, সিএসসিএক্স ৭ পয়েন্ট বেড়ে ১১ হাজার ১১৯ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ১১ পয়েন্ট কমে ১৩ হাজার ৩৯০ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ১৩৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৭টির, কমেছে ৩৩টির এবং অপরিবর্তিত আছে ৫৬টির। দিন শেষে সিএসইতে ৫ কোটি ৪ লাখ ১৬ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।