পুড়িয়ে দেয়া হল ইব্রাহিমোভিচের মূর্তি!

কিছুদিন আগেই সুইডেনের ক্লাব হ্যামারবির ২৫ শতাংশ শেয়ার কিনেছিলেন জ্লাতান ইব্রাহিমোভিচ। ব্যাপারটা মেনে নিতে পারেনি মালমোর সমর্থকেরা, যে ক্লাবে ক্যারিয়ার শুরু করেছিলেন সুইডেনের সবচেয়ে বড় তারকা, যে ক্লাবের বাইরে কিছুদিন আগেই ইব্রার ব্রোঞ্জের মূর্তি স্থাপন করা হয়েছিল। প্রতিদ্বন্দ্বী ক্লাবের সঙ্গে নিজেদের সবচেয়ে বড় কিংবদন্তি এই ‘সম্পর্ক’ সহ্য করতে না পেরে সে ব্রোঞ্জমূর্তি পুড়িয়ে দিয়েছে মালমোর সমর্থকেরা।

খুব বেশি দিন হয়নি, মাত্র গত মাসেই ব্রোঞ্জমূর্তিটার উদ্বোধন করা হয়েছিল। যে ক্লাবে ক্যারিয়ার শুরু করেছিলেন জ্লাতান ইব্রাহিমোভিচ, সেই মালমোর কর্তাব্যক্তিরা দেশের সবচেয়ে বড় তারকাকে মাঠের বাইরে স্থান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন, মূর্তিরূপে। কিন্তু সে মূর্তি এক মাসের বেশি টিকল না। মালমোর ‘ক্ষুব্ধ’ সমর্থকেরা পুড়িয়ে দিয়েছে সেই মূর্তি।

প্রশ্ন উঠতে পারে, নিজেদের সবচেয়ে বড় কিংবদন্তির ওপর ক্ষুব্ধ কেন হলো মালমোর সমর্থকেরা? কারণ আছে। ক্লাব জীবনে ইব্রা যে কেমন যাযাবর, সেটা সকলেরই জানা। ইন্টার মিলান থেকে শুরু করে এসি মিলান, জুভেন্টাস, আয়াক্স, বার্সেলোনা, পিএসজি, ম্যানচেস্টার ইউনাইটেড, লস অ্যাঞ্জেলস গ্যালাক্সি — কোনো ক্লাবের সঙ্গেই যেন ঠিক ‘বিশ্বস্ত’ থাকতে পারেন না ইব্রা। নিজের দেশের ক্লাব, নিজের প্রথম ক্লাব মালমোর সঙ্গেই বা বিশ্বস্ত থাকেন কী করে? তাই যে ক্লাব তাঁকে এত বড় সম্মান দিয়ে মাঠের বাইরে তার নামে ব্রোঞ্জমূর্তি স্থাপন করল, এক মাসের মধ্যে সে ক্লাবেরই প্রতিদ্বন্দ্বী আরেক ক্লাবের মালিকানার অংশবিশেষ কিনে ফেললেন তিনি। দু দিন আগে খবর এল, সুইডিশ আরেক ক্লাব হ্যামারবির ২৫ শতাংশ মালিকানা কিনে নিয়েছেন ইব্রা। কিছুদিন আগে শেষ হওয়া সুইডিশ লিগে মালমো হয়েছে দ্বিতীয়, হ্যামারবি তৃতীয়।

খবর বের হওয়ার সঙ্গে সঙ্গে ক্ষিপ্ত হয়ে যায় মালমোর সমর্থকেরা। সে কারণেই নিজেদের মাঠের বাইরে স্থাপিত সাড়ে তিন মিটার উচ্চতার ব্রোঞ্জের ইব্রাকে পুড়িয়ে দিয়েছে তারা।

হ্যামারবিতে বিনিয়োগ করার সিদ্ধান্তে মালমোর সমর্থকেরা যে কতটা ক্ষিপ্ত হয়েছে তা বোঝা গেছে মালমোর সমর্থকগোষ্ঠীর অফিশিয়াল সংগঠনের সহসভাপতি কাভেহ হুসেইনপুরের কথায়, ‘আমার মনে হয় না এই ঘটনায় (ইব্রাহিমোভিচের হ্যামারবির মালিকানা কেনা) কেউ খুশি। সবাই রেগে আছে। সবাই হতাশ। এটা কোনো খুশির খবর না।

খবরটা আমাদের জন্য অনেক অস্বস্তির। আমাদের মনে হয় সে ভুলে গেছে মালমোর কাছে তার দাম কতটুকু। ওকে কত সম্মান দেওয়া হয় এখানে। এখানে কেউ ইব্রার নাম লেখা লস অ্যাঞ্জেলস গ্যালাক্সির জার্সি পরে খেলে না। এখানে সবাই মালমোর জার্সি পরে, যে জার্সির পেছনে অধিনায়ক মার্কাস রোসেনবোর্গের নাম লেখা থাকে। আমাদের কাছে মালমোর গুরুত্ব এতটাই। ও মনে হয় নিজেকে একটু বেশি দামি ভাবা শুরু করেছে।’