প্রায় প্রতিদিনই আমি কাঁদতাম : রোনালদো

১১ বছর বয়সে যোগ দিয়েছিলেন তিনি স্পোর্তিং লিসবনের একাডেমিতে। এত ছোট বয়সে পরিবার ছেড়ে বাইরে থাকার যন্ত্রনায় প্রতিনিয়ত পুড়তেন ক্রিস্তিয়ানো রোনালদো। তার সঙ্গে আবার অনুশীলনের সময় উচ্চতায় ছোট বলে কোচদের কাছে শুনতে হতো খারাপ কথা। সবমিলিয়ে ভীষণ কষ্টে দিন কাটতো পর্তুগিজ যুরবাজের। প্রতিদিন চোখে জল ঝরলেও নিজের লক্ষ্যের প্রতি সবসময় অবিচল ছিলেন চারবারের ব্যালন ডি’অর জয়ী। যে লক্ষ্য তাকে করেছে বিশ্বসেরা খেলোয়াড়। ক্যারিয়ারের শুরুর দিকের সেই স্মৃতিগুলো রোমন্থন করেছেন রোনালদো ‘দ্য প্লেয়ারস ট্রিবিউন’-এ।

পতুর্গালের মাদেইরাতে জন্ম নেওয়া রোনালদো শুরুতে ঘরের ক্লাবে ভর্তি হলেও ১১ বছর বয়সে নিজের শহর ছেড়ে পাড়ি জমান স্পোর্তিং লিসবনে। সেখানকার দিনগুলো নিজের লেখায় ফুটিয়ে তুলেছেন তিনি এভাবে, ‘প্রায় প্রতিদিনই আমি কাঁদতাম। আমি কিন্তু পর্তুগালেই ছিলাম, কিন্তু মনে হতো যেন অন্য দেশে আছি। ভাষার উচ্চারণ এমন, মনে হয় আলাদা ভাষা। আলাদা সংস্কৃতি। কাউকে চিনতাম না, খুব একা লাগতো। আমার পরিবার প্রত্যেক চার মাস পর একবার দেখা করার সুযোগ পেতো। তাদের ভীষণ মিস করতাম, যেটা প্রত্যেক দিন আমাকে যন্ত্রণা দিতো।’

যদিও ফুটবলকে ভালোবেসে এগিয়ে চলেছেন তিনি লক্ষ্যের পথে। ছোটবেলার সেই রোনালদোর খানিকটা প্রশংসাও ঝরল এই রোনালদোর মুখে, “ফুটবল আমাকে এগিয়ে নিয়েছে। বুঝতাম মাঠে আমি অন্য শিশুদের চেয়ে ভালো করছি। মনে আছে প্রথমবার আমি কথাটা শুনেছিলাম একটা শিশুর মুখ থেকে, সে অন্য আরেকজনকে বলেছিল, ‘তুমি দেখেছো ও কী করে? এই ছেলেটা একটা পশু।”

আনন্দে বুকটা ভরে ওঠা রোনালদোর মনে আবার যন্ত্রণার ছুরি বসাতো যখন তাকে উদ্দেশ্য করে বলা হতো, ‘সবকিছু ঠিক আছে, তবে ছেলেটা খুব ছোট।’ শরীর বানানোর কাজটা তখন থেকেই শুরু করেন পর্তুগিজ যুবরাজ। অনুশীলনে নিজের সেরাটা উজাড় করে দিয়ে বিশ্বসেরা হয়ে ওঠার মিশন শুরু হয় তার। ওই সময়ই অবশ্য রোনালদো নিজের মধ্যে খুঁজে পেয়েছিলেন আগামীর বিশ্বসেরা, “১৫ বছর বয়সে অনুশীলনের সময় আমার সতীর্থদের ফিরে তাকাতে বাধ্য করেছিলাম। এখনও স্পষ্ট মনে আছে। ওদের বলেছিলাম, ‘একদিন আমি বিশ্বসেরা হব।’ ওরা হেসেছিল কথাটা শুনে। তখন আমি স্পোর্তিংয়ের মূল দলেও সুযোগ পায়নি, কিন্তু বিশ্বাস ছিল আমার।”

এই বিশ্বাসই সাফল্যের সর্বোচ্চ শৃঙ্গে তুলেছে রোনালদোকে। পারফরম্যান্স তো বটেই, স্বীকৃতির কথা ধরলে একবার, দু’বার নয়, চারবার বিশ্বসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন স্পোর্তিং লিসবনে প্রতিদিন চোখের জল ঝরানো সেই ছোট্ট ছেলেটি।

বাংলাদেশ সময় : ১৩১৬ ঘণ্টা, ০৪ অক্টোবর, ২০১৭,
লেটেস্টবিডিনিউজ.কম/এ