চলমান সংকটে শ্রীলংকায় আইপিএল নিয়ে যা ভাবছে বিসিসিআই

মহামারি করোনাভাইরাসের কারণে স্থগিত আছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। বিশ্ব ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় আসর আইপিএলের এবারের আসর শেষমেশ মাঠে গড়াবে কিনা তা নিয়ে তৈরি হয়েছে সংশয়। তবে এবারের আইপিএল আয়োজন করতে প্রস্তুত শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড (এসএলসি)। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) রাজি হলে আইপিএল-২০২০ হতে পারে শ্রীলংকায়। কিন্তু শ্রীলংকার সে প্রস্তাবকে নাকচের ইঙ্গিতই দিলেন ভারতের এক বোর্ড কর্তা।

বিসিসিআইয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে ভারতের সংবাদমাধ্যম জানিয়েছে, গোটা বিশ্ব এখন কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে। বিসিসিআই মনে করে, আগে জীবন, পরে খেলা। তাই চলমান সংকটে আইপিএলের ভবিষ্যৎ নিয়ে কোনো চিন্তা-ভাবনাই নেই ভারতীয় ক্রিকেটে। সেপ্টেম্বরের আগে এ নিয়ে কোনো কিছুই ভাবছি না আমরা।

গত মাসের ২৯ তারিখ শুরু হওয়ার কথা ছিল এবারের আইপিএল। কিন্তু করোনার প্রকোপে প্রাথমিকভাবে ১৫ এপ্রিল পর্যন্ত পিছিয়ে দেয়া হয় এবারের আসর। পরিস্থিতির আরো অবনতি হওয়ায় আইপিএল অনির্দিষ্টকালের জন্য স্থগিত করে দেয়া হয়েছে।

এদিকে ভারতের তুলনায় শ্রীলংকায় করোনার সংক্রমণ তুলনামূলক কম। আর তাই করোনা যুদ্ধে ভারতের আগে তারা জয়ী হবে বলে মনে করছে দেশটি। এক সাক্ষাৎকারে এসএলসি সভাপতি শামি সিলভা বলেন, মনে হচ্ছে ভারতের আগে করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে শ্রীলংকায়। যদি সেটা সত্যি হয়, তাহলে আমরা এখানে আইপিএল আয়োজন করতে পারি। এই প্রসঙ্গে আমরা বিসিসআইকে চিঠি পাঠাবো। ওরা রাজি থাকলে আমরা প্রস্তুতি শুরু করব।

এরপরেই জল্পনা শুরু হয় শ্রীলংকায় আইপিএল আয়োজন নিয়ে। কিন্তু সে জল্পনায় পানি ঢাললেন বিসিসিআই এর ওই কর্তা। তিনি বলেন, সারা বিশ্ব যখন লকডাউন, তখন এরকম প্রস্তাব নিয়ে আলোচনার কোনো প্রশ্নই আসে না। আর এ নিয়ে বিসিসিআই কোনো কিছুই বলবে না। এসএলসি এখনো কোনো প্রস্তাব দেয়নি। এ বিষয় নিয়ে কোনো আলোচনা হয়নি।

বৃহস্পতিবার ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমে খবর প্রকাশ হয়, দক্ষিণ এশিয়ার মধ্যে এখন পর্যন্ত সবচেয়ে কম করোনা সংক্রমিত হয়েছে শ্রীলঙ্কায়। নতুন করে কেউ আক্রান্ত হয়নি কেউ। বিষয়টি নজরে এনে আইপিএল আয়োজনের সাহস দেখাচ্ছে শ্রীলঙ্কা।