সেই পাকুয়েতার গোলেই ফাইনালে ব্রাজিল

চিলির বিপক্ষে লুকাস পাকুয়েতার একমাত্র গোলে জিতে সেমি-ফাইনালে উঠেছিল ব্রাজিল। আবারও সেই পাকুয়েতার গোলেই কোপা আমেরিকার ফাইনালে পা রাখলো গত আসরের চ্যাম্পিয়নরা। এ নিয়ে সেলেসাওরা টানা দ্বিতীয়বারের মতো আসরের ফাইনালে উঠেছে।

আজ মঙ্গলবার ভোরে রিও ডি জেনেরিওর অলিম্পিক স্টেডিয়ামে তিতের শিষ্যরা ১-০ গোলে জিতেছে। ব্রাজিলের হয়ে একমাত্র গোলটি করেন সেই লুকাস পাকুয়েতা। ম্যাচের শুরু থেকে ব্রাজিল আধিপত্য নিয়ে খেলতে থাকে। অষ্টম মিনিটে উল্লেখযোগ্য সুযোগ পায় তারা। পাকুয়েতার ক্রস রিচার্লিসনের পা ঘুরে নেইমারের কাছে আসলেও ডান পাশের পোস্টের বাইরে দিয়ে লক্ষ্যভ্রষ্ট শট নেন পিএসজির এই তারকা ফরোয়ার্ড।

১৯তম মিনিটে ক্যাসেমিরো ক্রস ডি-বক্সের ভেতর নিয়ন্ত্রণে নিয়ে নেইমারকে বাড়ান পাকুয়েতা। তার শট গোলরক্ষক পেদ্রো গালেসে ফিরিয়ে দিলে ফিরতি শট নেন রিচার্লিসন। তার শটও ফেরান পেরুর এই গোলরক্ষক। একের পর সুযোগ তৈরি করেও গোলের দেখা পাচ্ছিল না স্বাগতিকরা। অবশেষে পাকুয়েতার গোলে এগিয়ে যায় ব্রাজিল। ৩৫তম নেইমারের দুর্দান্ত ক্রস ডি-বক্স থেকে বাম পায়ের জোড়ালো শটে জালে জড়ান ফরাসি ক্লাব লিঁওর এই তারকা ফরোয়ার্ড।

এগিয়ে থেকে সেলেসাওরা বিরতিতে যায়। দ্বিতীয়ার্ধের চতুর্থ মিনিটে প্রতিপক্ষের জোড়ালো শট দারুণভাবে পুশ করে বিপদ মুক্ত করেন স্বাগতিক গোলরক্ষক এদারসন। পিছিয়ে পড়ে ম্যাচে ফিরতে একের পর এক আক্রমণ বাড়ায় পেরু। একের এক আক্রমণে ব্রাজিলের রক্ষণে চাপ বাড়ায় গতবারের রানার আপরা।

ব্রাজিলকে বিরতির পর খুব একটা সুযোগ তৈরি করতে দেয়নি তারা। ৮১তম মিনিটে ফ্রি-কিকে সমতায় ফিরতে পারত পেরু। ব্রাজিলিয়ান গোলরক্ষক এদারসনের বাধায় ঠিকভাবে লক্ষ্যে হেড রাখতে পারেনি পেরু। শেষের দিকে আর কোনো গোল না হওয়ায় জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।