অবিশ্বাস্য প্রত্যাবর্তনের গল্প লিখে ফাইনালে রিয়াল মাদ্রিদ

পরাজয়ের মুখ থেকে জয় ছিনিয়ে আনা কথাটি মানানসই কেবল রিয়াল মাদ্রিদের সঙ্গেই। এর প্রমাণ ফুটবল প্রেমীরা আরও একবার পেলো। তারা খাঁদের কিনারা থেকে ম্যাচ বের করে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল নিশ্চিত করলো।

ম্যানচেস্টার সিটির বিপক্ষে শেষ মুহূর্তে পরপর দুই মিনিটে দুই গোল করে রদ্রিগো দলের আশা বাঁচিয়ে রাখলেন। অতিরিক্ত সময়ে গড়াল খেলা। সেখানে করিম বেনজেমা পেলেন জালের দেখা। চেনা আঙিনায় আরেকটি প্রত্যাবর্তনের অসাধারণ গল্প লিখে, কার্লো আনচেলত্তির দল ম্যানচেস্টার সিটির আশা গুঁড়িয়ে ফাইনালে উঠল।

সান্তিয়াগো বার্নাব্যু-তে গতকাল বুধবার দিবাগত রাতে সেমি-ফাইনালের দ্বিতীয় লেগে ৮৯ মিনিট পর্যন্তও ১-০ গোলে পিছিয়ে ছিলো রিয়াল। দুই লেগ মিলিয়ে ৫-৩ গোলে এগিয়ে থেকে ফাইনালের প্রহর গুনছিল ম্যানচেস্টার সিটি। তবে অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়িয়ে রিয়াল ম্যাচ জিতে নিল ৩-১ গোলে। ৬-৫ গোলের অগ্রগামিতায় নিশ্চিত করে প্যারিসের ফাইনালের টিকেট।

আগামী ২৯ মে শিরোপা লড়াইয়ে আরেক ইংলিশ ক্লাব লিভারপুলের মুখোমুখি হবে চ্যাম্পিয়ন্স লিগের রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়নরা।

প্রথম লেগে ইতিহাদ স্টেডিয়ামে সাত গোলের রোমাঞ্চকর লড়াইয়ে ৪-৩ গোলে জিতেছিল সিটি। ব্যবধান বড় না হওয়ায় তাই রিয়ালের ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা ছিলই।

যদিও প্রথম ৮৯ মিনিটে স্বাগতিকদের কোনো শট ছিল না লক্ষ্যে। এরপরই তাদের দুর্দান্ত ফেরা। সব মিলিয়ে ম্যাচে গোলের জন্য রিয়ালের ১৪ শটের ৫টি ছিল লক্ষ্যে। সিটির ১৫ শটের ১০টি লক্ষ্যে। তবু তাদের মাঠ ছাড়তে হলো হারের বেদনা সঙ্গী করে।