2027

২০২৭ নারী বিশ্বকাপ ব্রাজিলে

দক্ষিণ আমেরিকার প্রথম দেশ হিসেবে ফিফা নারী বিশ্বকাপ আয়োজন করবে ব্রাজিল। আজ মেয়েদের ২০২৭ ফিফা বিশ্বকাপের আয়োজক হিসেবে ব্রাজিলের নাম ঘোষণা করেছে ফিফা। থাইল্যান্ডের ব্যাংককে চলমান ৭৪তম ফিফা কংগ্রেসে ভোটাভুটিতে ব্রাজিলের পক্ষে রায় দিয়েছে বেশির ভাগ দেশ।

২০২৭ বিশ্বকাপ আয়োজনের লড়াইয়ে ব্রাজিলের প্রতিদ্বন্দ্বী ছিল বেলজিয়াম, নেদারল্যান্ডস ও জার্মানির সমন্বয়ে গঠিত জোট বিএনজি। ভোটাভুটিতে ব্রাজিল পেয়েছে ১১৯ ভোট, বিএনজি ৭৮। বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার সব কটি দেশ ব্রাজিলের পক্ষে ভোট দিয়েছে।

১৯৯১ সালে নারী বিশ্বকাপ শুরু হওয়ার পর থেকে ২০২৩ পর্যন্ত হয়েছে ৯টি আসর। এর মধ্যে তিনটি করে হয়েছে ইউরোপ ও উত্তর আমেরিকায়, এশিয়ায় দুটি, ওশেনিয়ায় ১টি। ব্রাজিল ২০১৪ সালে ছেলেদের ফিফা বিশ্বকাপ আয়োজন করেছিল। দুই বছর পর রিওতে আয়োজন করে অলিম্পিকও। অবকাঠামোগত দিক দিয়ে বিশ্বকাপের জন্য বিএনজির তুলনায় ব্রাজিল এগিয়ে বলে ফিফার মূল্যায়ন প্রতিবেদনেও উঠে এসেছিল।

গত বছর অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে হওয়া নবম ফিফা বিশ্বকাপ মাঠ ও মাঠের বাইরে ব্যাপকভাবে আলোচিত ছিল। গ্যালারি ও টিভি দর্শকে হয়েছিল নতুন রেকর্ড। আর সাতটি দলের প্রথম জয়, তিনটি আফ্রিকান দলের শেষ ষোলোয় ওঠা আর প্রথমবারের মতো ছয় মহাদেশের দলের ন্যূনতম একটি জয়ের রেকর্ডে মাঠের ফুটবলও ছিল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। ২০২৩-এর মতো ২০২৭ সালেও বিশ্বকাপে খেলবে ৩২ দল। এই প্রতিযোগিতার বর্তমান চ্যাম্পিয়ন স্পেন।

Scroll to Top