kloop

লিভারপুলকে কাঁদিয়ে বিদায় নিলেন ক্লপ

টানেল দিয়ে ইয়ুর্গেন ক্লপ মাঠে প্রবেশ করতেই দাঁড়িয়ে সম্মান জানাল অ্যানফিল্ডের গ্যালারি। জার্মান এ কোচও বুকে হাত দিয়ে পরিচিত ভঙ্গিতে বিনীতভাবে গ্রহণ করেন সে সম্মান। লিভারপুলের খেলোয়াড়রা তাঁকে বিদায়ী উপহার দেন উলভসকে ২-০ গোলে পরাজিত করে। অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার ও জারেল কোয়েনশার গোলে জেতা এ ম্যাচে যদিও সবার মনোযোগ কমই ছিল। সবকিছুই ছিল ক্লপময়। লিভারপুলের পুনর্জাগরণের নায়কের বিদায় বেলায় এমন হওয়াই তো স্বাভাবিক।

২০১৫ সালে লিভারপুলের দায়িত্ব নেওয়া ক্লপ গত জানুয়ারির শেষ দিকে আচমকা ঘোষণা দেন মৌসুম শেষে লিভারপুল ছাড়বেন তিনি। তাঁর বিদায়টা রাঙাতে লিভারপুল কর্তৃপক্ষ নানা আয়োজন করে। ম্যাচ শেষে মাঠের মাঝখানে অস্থায়ী মঞ্চে যাওয়ার সময় ‘গার্ড অব অনার’ দেন ফন ডাইক, সালাহরা। তখন লিভারপুলের সারিবদ্ধ খেলোয়াড়দের পরনে ছিল ‘অলরেড জার্সি’। যার সামনের দিকে লেখা ছিল ‘আপনাকে ধন্যবাদ’ এবং পেছনে ছিল লিভারপুলের বিখ্যাত গানের সঙ্গে মিল রেখে লেখা ‘আই উইল নেভার ওয়াক অ্যালোন’।

আর গ্যালারিতে এ কোচকে সম্মান জানিয়ে নানা প্ল্যাকাড-ফেস্টুন তো ছিলই। বিদায় বেলায় এত আয়োজন দেখে আবেগাপ্লুত হয়ে পড়েন ক্লপ। মঞ্চে মাইক্রোফোন হাতে নিয়ে তিনি বলেন, ‘আমি খুব খুশি। আমি এটা বিশ্বাসই করতে পারছি না। এই আবহ ও পরিবার নিয়ে ভীষণ খুশি আমি। এটা অসাধারণ, আপনাদের ধন্যবাদ। আমার কাছে এটা শেষ মনে হচ্ছে না, শুরুর মতো লাগছে।’

ক্লপের অধীনে গত ৯ বছরে একটি চ্যাম্পিয়ন্স লিগ ও একটি প্রিমিয়ার লিগসহ ৯টি শিরোপা জিতেছে লিভারপুল। এর মধ্যে ৩০ বছর পর অ্যানফিল্ডে লিগ শিরোপা আসাটা ছিল সবচেয়ে বড় ঘটনা। বছরের পর বছর ধুঁকতে থাকা দলটি ক্লপের হাতে পুনর্জন্ম নেয়। তবে এ পরিবর্তনের কৃতিত্ব তিনি দিয়েছেন সমর্থকদের, ‘মানুষ বলে, আমি তাদের (লিভারপুল) সংশয়ী থেকে বিশ্বাসী বানিয়েছি। এটা সত্য নয়। আপনারাই এটা করেছেন। আজ আমিও আপনাদেরই একজন এবং আমি বিশ্বাস রাখছি। হ্যাঁ, আমি অনেককে কাঁদতে দেখেছি এবং আজ রাতে আমিও কাঁদব। কারণ, আমি এই মানুষগুলোকে মিস করব।’

নতুন কোচকে স্বাগত জানানোর জন্যও সবার প্রতি অনুরোধ রেখে যান ক্লপ, ‘আপনারা নতুন কোচকে (আর্নে স্লট) স্বাগত জানাবেন, যেমনটা আমাকে জানিয়েছিলেন।’ আগামী সপ্তাহে লিভারপুল সমর্থকদের একটি অনুষ্ঠানে যোগ দিয়ে এর পর সপরিবারে নিজ দেশ জার্মানি ফিরে যাবেন তিনি। তবে ভবিষ্যতে স্রেফ দর্শক হিসেবে অ্যানফিল্ডে ফেরার প্রতিশ্রুতি দিয়েছেন ক্লপ।

Scroll to Top