final

ইউরোপা লিগের ফাইনালে মাঠে নামছে লেভারকুসেন-আটালান্টা

ইউরোপা লিগের ফাইনালে রাতে মুখোমুখি হবে বায়ার লেভারকুসেন ও আটালান্টা। মৌসুমে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৫১ ম্যাচ অপরাজিত থাকা জার্মান জায়ান্ট লেভারকুসেনকে ধরা হচ্ছে ফেভারিট। তবে আটালান্টাও মারিয়া শিরোপা জিততে। কারণ ফাইনালে জয় পেলে ৬১ বছর পর বড় কোনো শিরোপার স্বাদ পাবে ইতালিয়ান ক্লাবটি।

বুধবার (২২ মে) আয়ারল্যান্ডের ডাবলিনে বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি। জার্মান ফুটবলের এবার একের পর এক নতুন ইতিহাস গড়েছে লেভারকুসেন। বুন্দেসলিগা, জার্মান কাপ আর এখন পর্যন্ত উইরোপা লিগের ম্যাচসহ টানা ৫১ ম্যাচ ধরে অপরাজিত দলটি। লেভারকুসেনের ১১৯ বছরের ক্লাব ইতিহাসে প্রথমবার জার্মান লিগের ট্রফি জিতেছে জাভি আলোনসোর শিষ্যরা। আর এই সাফল্যের প্রধান কারিগর দলটির স্প্যানিশ কোচ জাভি আলোনসো।

তবে রাতে আটালান্টা হারিয়ে ফাইনাল জিততে পারলে ক্লাবটির রুপকথার মতো সিজনের যুক্ত হতে পারে নতুন পালক। ইউরোপা লিগের ট্রফি উঠবে, সেই সাথে পরের ম্যাচে জার্মান কাপের ফাইনাল জিতলে ট্রেবল শিরোপা ঘরে তুলবে লেভারকুসেন। আর দুইয়ে দুইয়ে চার মিলে গেলে ইউরোপিয়ান ক্লাব ফুটবল ইতিহাসের প্রথম ক্লাব হিসেবে অপরাজিত থেকে মৌসুম শেষ করার অনন্য রেকর্ড গড়বে দলটি।

নতুন মাইলফলক ছোয়ার মিশনে লেভারকুসেনের বড় শক্তি ইনজুরি মুক্ত শতভাগ ফিট স্কোয়াড। তাইতো আটালান্টার বিপক্ষে ইচ্ছে মতো ফুটবলারদের মাঠে নামিয়ে কৌশল ঠিক করতে পারবেন কোচ জাভি আলোনসো। ম্যাচ পূর্বক সংবাদ সম্মেলনে এই স্প্যানিয়ার্ড বলেন, অবশ্যই সবাই আরও একটি ট্রফি জিততে মুখিয়ে আছে। তবে আমার কাজ খেলা শুরুর আগ পর্যন্ত। এরপর সবকিছুই নির্ভর করবে আমার ফুটবলারদের ওপর। এটা বলতে পারি আমরা শতভাগ প্রস্তুত। এটা কেবল গত দুই দিন থেকে নয় পুরো বছর জুড়ে প্রস্তুত হয়েছি। আটালান্টা ভালো দল। তবে আমরা আত্মবিশ্বাসী।

আটালান্টার সামনেও আছে অসাধারণ কিছু করে দেখানোর সুযোগ। সবশেষ ১৯৬৩ সালে ইতালিয়ান কাপের ট্রফি জিতেছিলো ক্লাবটি। এরপর থেকে বড় কোনো ট্রফি জিততে পারেনি ইতালিয়ান দলটি। তাইতো লেভারকুসেনের জয়রথ থামাতে পারলে নতুন মাইলফলক তৈরী করবে জিয়ান পিয়েরো গ্যাসপেরিনের শিষ্যরা। ১৯৯০ থেকে ২০০০ এ সময়ে ৫ বার দ্বিতীয় বিভাগে নেমেছিলো দলটি। তবে ২০১৪ সালে গ্যাসপেরিন দায়িত্ব নেবার পর থেকে শুরু আটালান্টার ঘুরে দাড়ানো। তবে ভাগ্য সহায় হয়নি। ২০১৯, ২১ ও চলমান মৌসুমে ইতালিয়ান লিগে ফাইনালে উঠলেও ট্রফি জেতে হয়নি।

ইউরোপা লিগ জিতে ৬১ বছরের আক্ষেপ ঘোচাতে চায় আটালান্টা ভক্তরা। তবে গ্রান্ড ফিনালের আগে ইনজুরিতে অধিনায়ক মার্টেন ডে রুন আর অভিজ্ঞ রাফায়েল তোলোইয়ের সার্ভিস পাবে না দলটি। ম্যাচ পূর্বক সংবাদ সম্মেলনে আটালান্টা কোচ গ্যাসপেরিন বলেন, লেভারকুসেন অসাধারণ এক দল। তাদের রক্ষণ খুব ভালো, দ্রুত বল রিকভারি করতে পারে তারা। পুরো মৌসুম জুড়ে অপরাজিত থাকাটাতো কোনো অঘটন নয়। তবে আমরা চেষ্টা করবো দ্রুত মানিয়ে নিতে এবং সেরাটা দিয়ে জয়ী বেশে মাঠ ছাড়তে।

যে জিতবে তার হাতেই প্রথমবারের মতো উঠবে ইউরোপ শ্রেষ্ঠত্বের মুকুট।

Scroll to Top