‘পার্কিং নিষেধ’ লেখা সাইনবোর্ডের নিচেই গাড়ির সারি

NO Parking

উত্তর-পূর্ব বাংলাদেশের প্রধান শহর সিলেট নগরীর কোর্ট পয়েন্ট থেকে চৌহাট্টা সড়কে এখন আর রিকশা চলে না। ফলে আলাদা সৌন্দর্য বহন করছে সড়কটি। তবে সে সৌন্দর্য হারিয়ে যেতে বসেছে রাস্তার দু-পাশে অবৈধভাবে গাড়ি পার্কিং-এর কারণে। বন্দর-চৌহাট্টা সড়কের পাশে অবৈধ পার্কিং ঠেকাতে নিয়মিতই অভিযান চালায় সিলেট সিটি করপোরেশন ও মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ। কিন্তু অবস্থা তথৈবচ।

সোমবারও নগরীর বন্দরবাজারসহ আশপাশের এলাকায় দিনভর অবৈধ পার্কিংকারীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে ট্রাফিক পুলিশ। অনেকের বিরুদ্ধেই করা হয়েছে মামলা ও জরিমানা। তবে জরিমানাকৃত টাকার পরিমাণ ও মামলার সংখ্যা সোমবার রাত ১০টা পর্যন্তও জানাতে পারেনি মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ।

নগরীর যানজট নিরসন ও রাস্তায় শৃঙ্খলা রক্ষায় চলতি বছরের প্রথম দিন থেকে বন্দর-চৌহাট্টা সড়কে রিকশা, ভ্যান ও লেগুনা গাড়ি চলাচল বন্ধ করেছে সিলেট সিটি করপোরেশন ও মহানগর পুলিশ (এসএমপি)। নির্দেশনা মেনে এসব গাড়ি সড়কটিতে চলাচল না করলেও রাস্তার দু’পাশে অবৈধ পার্কিং একদিনের জন্যও বন্ধ হয়নি।

সিসিক ও ট্রাফিক পুলিশ নিয়মিত অভিযান দিলেও ঠেকানো যাচ্ছে না অবৈধ পার্কিং। সোমবারও দিনভর বন্দরবাজারসহ কোর্ট পয়েন্ট-চৌহাট্টা সড়কে অবৈধ পার্কিংকারীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে ট্রাফিক পুলিশ। অনেকের বিরুদ্ধেই করা হয়েছে মামলা-জরিমানা।

এ বিষয়ে সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (ট্রাফিক) জৌতির্ময় সরকার বলেন, বন্দরবাজারসহ আশপাশের এলাকায় অবৈধ পার্কিংকারীদের বিরুদ্ধে সোমবার সারাদিনই অভিযান চালানো হয়েছে। অনেকের কাছ থেকে জরিমানা আদায় ও অনেকের বিরুদ্ধে মামলা করা হয়েছে।