cable

পঞ্চম সাবমেরিন ক্যাবল স্থাপন কবে, জানালেন অর্থমন্ত্রী

ক্রমবর্ধমান ব্যান্ডউইডথ চাহিদা মেটাতে ২০২৮ সাল নাগাদ চতুর্থ সাবমেরিন ও ২০৩৩ সাল নাগাদ পঞ্চম সাবমেরিন ক্যাবল স্থাপন প্রকল্প গ্রহণ করা হচ্ছে বলে সংসদকে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে দেশের ৫৩তম বাজেট উত্থাপনকালে তিনি এ তথ্য জানান।

খাত সংশ্লিষ্টরা বলছেন, ইন্টারনেট সহজলভ্য হওয়ায় গ্রাহক সংখ্যা ২০০৮ সালের ৪০ লাখ থেকে বেড়ে প্রায় ১২ দশমিক ৯২ কোটিতে দাঁড়িয়েছে। এই সময়ে বাংলাদেশে ইন্টারনেটের ডেনসিটি (ঘনত্ব) ৭৫ দশমিক ১২ শতাংশে উন্নীত হয়েছে, যা ২০০৮ সালে ছিল মাত্র ২ দশমিক ৭ শতাংশ।

অর্থমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য পূরণের ফলে গত ১৫ বছরে তথ্যপ্রযুক্তি খাতে ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান হয়েছে। ইন্টারনেটের মূল্য অনেক কমিয়ে ওয়েবভিত্তিক কর্মসংস্থান ও ব্যবসার সুযোগ প্রসারিত করা হয়েছে। ২০০৮ সালে প্রতি এমবিপিএস ফিক্সড ইন্টারনেট ব্যান্ডউইডথের সর্বনিম্ন মূল্য ছিল ২৭ হাজার টাকা, বর্তমানে তা মাত্র ৬০ টাকা।

এ অবস্থায় চতুর্থ শিল্প বিপ্লবের প্রস্ততির জন্য এবং আগামী দিনের বৈশ্বিক অবস্থা মোকাবিলায় প্রযুক্তি খাতকে আরও সমৃদ্ধ করতে সরকার কাজ করছে বলে জানান অর্থমন্ত্রী।

Scroll to Top