maldives

মালদ্বীপের কিছু রিসোর্টে ঘড়ির সময় এক ঘণ্টা এগিয়ে রাখার কারণ

অবকাশ কাটানোর জন্য মালদ্বীপের রিসোর্টগুলোর তুলনা নেই। স্বচ্ছ নীল জল আর বিলাসী সমুদ্রযাপনের জন্য গড়ে তোলা দ্বীপ রিসোর্টগুলোও অতিথিদের সুন্দর সময় উপহার দিতে প্রস্তুত থাকে। এ জন্য নানা আয়োজনের পাশাপাশি কিছু রিসোর্ট মেনে চলে নিজস্ব সময়!

রিসোর্টগুলোর ভিন্নধর্মী এই সময় ব্যবস্থা ‘আইল্যান্ড টাইম’ বা ‘দ্বীপ সময়’ নামে পরিচিত। এতে রিসোর্ট কর্তৃপক্ষ নিজেদের ঘড়ির সময় মালদ্বীপের স্থানীয় সময়ের চেয়ে অন্তত এক ঘণ্টা এগিয়ে রাখে। কেন এমনটা করা হয়? জে ডব্লিউ ম্যারিয়ট মালদ্বীপ রিসোর্ট অ্যান্ড স্পার মহাব্যবস্থাপক মোহিত ডেম্বলা বলেন, ‘কাজটা মজা করে করা হয় এমন নয়, বরং দ্বীপবাসের সময় অতিথিদের দারুণ অভিজ্ঞতা দিতেই আমাদের এই প্রয়াস।’

সেন্ট রেজিস মালদ্বীপ ভোমুলি রিসোর্টের বিক্রয় ও বিপণন পরিচালক জিলাহ ভেগো বলেন, মালদ্বীপের বেশির ভাগ রিসোর্ট ব্যক্তিগত দ্বীপে অবস্থিত। দ্বীপের অবস্থানও মূল ভূখণ্ড থেকে বেশ দূরে। তাই ‘আইল্যান্ড টাইম’-এর ব্যবস্থা করলে ভ্রমণকারীরা দিনের আলো এক ঘণ্টা বেশি উপভোগ করতে পারেন।

অনেক পর্যটক বিমানবন্দরে নেমে ফ্লোটপ্লেনে ছোটেন দূরের কোনো রিসোর্টে। এসব উড়োজাহাজ অন্ধকার নামলে আর ওড়ানো হয় না। তাই দিনের আলোর হিসাব এগিয়ে রাখতেও অনেক রিসোর্টের এই প্রচেষ্টা থাকে।

দিনের আলো যেসব দেশে দীর্ঘ সময় থাকে, সেসব জায়গায় এই এক ঘণ্টা সময় এগিয়ে নেওয়াটা হয়তো আহামরি কোনো ঘটনা না। তবে যেখানে দিন অপেক্ষাকৃত ছোট, বিশেষ করে ভ্রমণের সময়ে এটা খুবই গুরুত্বপূর্ণ। এতে সকাল আগেভাগে শুরু হয়। সূর্যোদয় ভালোভাবে উপভোগ করা যায়। সৈকত ও সমুদ্রে বিভিন্ন রোমাঞ্চকর অভিজ্ঞতা নিতেও কাজে লাগে।

মালদ্বীপের কিছু রিসোর্টে সময়ের নিয়ম আরেকটু ভিন্ন। সেখানে তারা এই সময়কে ‘আইল্যান্ড টাইম’ না বলে তাদের রিসোর্টের নামে করে থাকে। যেমন সেনোভা জানি নামের রিসোর্টের সময়ের নাম ‘সেনোভা জানি টাইম’।

সময়ের এই সামঞ্জস্য যেমন অতিথিদের দিনের আলো উপভোগ করতে আর সূর্যাস্তের সঙ্গে সঙ্গেই রাতের খাবার শুরু করতে সাহায্য করে, তেমনি মাঝেমধ্যে কিছুটা বিপাকেও ফেলে। মালদ্বীপের এসব রিসোর্টে প্রথমবার আসা অতিথিরা বাইরের দুনিয়ার সময়ের সঙ্গে তাল মেলাতে গিয়ে প্রায়ই তালগোল পাকিয়ে ফেলেন। এয়ারপোর্টে ফ্লাইট ধরতে গিয়েও মাঝেমধ্যে ভুল করে ফেলেন তাঁরা। তবে এই ভুল এড়াতে রিসোর্টের কর্মীরা শুরুতেই অতিথিদের এই সময় সম্পর্কে অবগত করে থাকেন।

Scroll to Top