আসাদের জেলে ৬০৫ ফিলিস্তিনিকে নির্মম নির্যাতনে হত্যা

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের কারাগারে নির্যাতন করে ৬০৫ ফিলিস্তিন শরণার্থীকে হত্যা করা হয়েছে। অ্যাকশন গ্রুপ ফর প্যালেস্টাইন অব সিরিয়া শুক্রবার নতুন এই পরিসংখ্যান প্রকাশ করেছে।

সংগঠনটি দলিল দিয়ে বলেছে, সিরিয়ায় যুদ্ধ শুরুর পর থেকে ৬০৫ ফিলিস্তিন শরণার্থীকে কারাগারে নির্যাতন করে হত্যা করা হয়েছে। আর শুধুমাত্র ২০১৮ সালে ৮০ ফিলিস্তিনকে হত্যা করা হয়েছে। ২০১৭ সালে ছিল ১৩ জন।

পরিচয় সনাক্ত হওয়া ৭৭টি লাশের ছবি পাওয়া গেছে, যাতে শরীরে নির্যাতনের ছাপ স্পষ্ট রয়েছে। সিরিয়ান কর্তৃপক্ষ নিহতদের পরিবারের কাছে এ বিষয়ে কাগজপত্র পাঠিয়েছে। তবে আসাদের শাসনামলে ভয়ে এই বর্বরতার শিকারদের নাম পরিবার প্রকাশ করতে রাজি হয়নি।

কারাগারের সাবেক বন্দি এমন প্রত্যক্ষদর্শীরাও ফিলিস্তিন শরণার্থীদের হত্যা করতে দেখেছেন। তবে তারাও তাদের নাম প্রকাশ করেননি।

গ্রুপটি জানায়, নিহতদের মধ্যে চিকিৎসক, প্রকৌশলী, বিশ্ববিদ্যালয় ছাত্র, শিল্পী, সাংবাদিক ও মানবাধিকার সংগঠনের স্বেচ্ছাসেবক রয়েছেন।

গ্রুপটি আরও জানায়, বর্তমানে সিরিয়ার কারাগারে ১ হাজার ৭৫৭ ফিলিস্তিন শরণার্থী বন্দি আছেন। এদের মধ্যে নারী-শিশু, বয়স্ক মানুষ ছাড়াও সন্তানসহ বাবা-মা এমনকি গোটা পরিবার কারাগারে রয়েছেন।

প্রত্যক্ষদর্শীদের ভাষ্যে, সিরিয়ার কারাগারে এমন কোনো নির্যাতন নেই যা ফিলিস্তিদের করা হয় না। তাদের বেদম মারধর করা হয়। বৈদ্যুতিক শক দেয়া হয়। এমনকি নারীদের ধর্ষণ পর্যন্ত করা হয়।

Scroll to Top