ট্রাম্পকে ‘মূর্খ ও গবেট’ বলিনি: টিলারসন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘মূর্খ ও গবেট’ বলে অভিহিত করার কথা অস্বীকার করেছেন। তিনি হোয়াইট হাউসের সঙ্গে পররাষ্ট্রনীতি নিয়ে সৃষ্ট দ্বন্দ্বের কারণে পদত্যাগ করতে যাওয়ার খবরও অস্বীকার করেছেন।

টিলারসন গত জুলাই মাসে পদত্যাগ করতে চাইলেও মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স’সহ আরও কয়েকজন পদস্থ কর্মকর্তা তাকে এ কাজ থেকে বিরত রাখেন বলে জানিয়েছে মার্কিন টিভি চ্যানেল এনবিসি নিউজ। নিউজ চ্যানেলটি হোয়াইট হাউসের বর্তমান ও সাবেক ১২ জন কর্মকর্তার বরাত দিয়ে এ খবর পরিবেশন করেছে।

মাইক পেন্স প্রেসিডেন্ট ট্রাম্পের প্রতি সম্মান দেখানোর জন্য টিলারসনের প্রতি আহ্বান জানিয়ে বলেছিলেন, যেকোনো মতপার্থক্য ঘরোয়াভাবে মিটিয়ে ফেলতে হবে।

টিলারসেন ২০ জুলাই পেন্টাগনে ন্যাশনাল সিকিউরিটি টিম ও মন্ত্রিসভার সদস্যদের এক বৈঠকে প্রকাশ্যে ট্রাম্পকে ‘মূখ্য ও আহম্মক’ বলে অভিহিত করেন।

এনবিসি নিউজের এ খবরের প্রতিবাদ জানিয়ে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আর.সি হ্যামন্ড বলেছেন, টিলারসন কখনওই ট্রাম্পকে ‘আহম্মক’ বলেননি এবং তিনি পদত্যাগ করারও চেষ্টা করেননি।

ইরান এবং উত্তর কোরিয়াসহ পররাষ্ট্রনীতি বিষয়ক আরও কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে ট্রাম্প ও টিলারসনের মধ্যে গত বেশ কয়েক মাস ধরে মতপার্থক্য চলছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী টিলারসন বুধবার নিজেও পদত্যাগ করতে যাওয়ার খবর অস্বীকার করে বলেছেন, তিনি যেহেতু পদত্যাগ করতে চাননি তাই তাকে এ কাজে বিরত রাখার প্রশ্ন আসে না। কিন্তু তিনি প্রেসিডেন্ট ট্রাম্পকে ‘মুর্খ’ বলেছেন কিনা এমন প্রশ্ন করা হলে সরাসরি তার উত্তর দেয়া থেকে বিরত থাকেন টিলারসন।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, ০৫ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসডিএম