গতি বাড়ছে মহামারী করোনা ভাইরাসের

ছবিঃ সংগৃহীত

বিশ্বজুড়ে মহামারী আকার ধারণ করা প্রাণঘাতী করোনা ভাইরাসের গতি বেড়েই চলছে। এ জন্য সকল দেশকে আরো জোরালোভাবে এটিকে প্রতিরোধ করার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ সময় রাত সাড়ে নটায় জেনেভায় অনুষ্ঠিত স্নগবাদ সম্মেলনে হু জানিয়েছে, খুব দ্রুত গতিতে সংক্রামিত হচ্ছে।

সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রস অ্যাডহানম গ্রেব্রেইয়েসুস বলেন, করোনা মহামারীর গতি বেড়েই চলছে। প্রথম করোনা শনাক্ত হওয়ার পর মাত্র ৬৭ দিন পরই এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়েছে , পরের ১১ দিনে আরো এক লাখ ছাড়িয়েছে এবং এর চারদিন পর আরো এক লাখ ছাড়িয়েছে। আমরা এই মহামারীর গতিপথ পরিবর্তন করতে পারি। বিশেষ করে বিশ্বের বড় ও দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশগুলোর জোট জি-২০’র নেতাদের কাছে স্বাস্থ্য কর্মীদের সুরক্ষায় ব্যবস্থা নেয়ার জন্য আহ্বান জানান।

এদিকে বাংলাদেশেও উল্লেখযোগ্যভাবে গত সোমবার বেড়ে গেছে করোনা আক্রান্তের সংখ্যা। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেয়া তথ্য অনুযায়ী, বিশ্বেজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৬২ হাজার জন । এর মধ্যে মারা গেছেন ১৫ হাজার৪শ জন; সুস্থ হয়েছেন এক লাখ মানুষ।